আপডেটঃ
ইছানগরের আলোচিত সেই ভবন মালিকের আত্মসমর্পণস্থানীয়দের মাঝে বহাল তবিয়তে অর্ধলক্ষাধিক রোহিঙ্গার বসবাস!আল্লাহর কাছে ক্ষমা চেয়ে আত্মসমর্পণ করুন -স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালরোহিঙ্গ্যা মানবিক সংকটে জাতিসংঘের ৯২০মিলিয়ন ডলার আহ্বানতিনদিনের সফরে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এখন কক্সবাজারেচট্টগ্রামে মানবিক মেলা উদ্বোধন করেন ভূমিমন্ত্রী‘এ যেন ভানুমতির খেল’৯ শিশু শিক্ষার্থীর স্মরণে শোক র‌্যালিমানবাধিকার কর্মী ও ভুয়া সাংবাদিকদের প্রতারণার দৌরাত্ব্য বেড়েই চলেছেনির্বাচন কমিশনে চাকরিশিল্প মন্ত্রণালয়ে নিয়োগযৌন প্রস্তাবের যে গোপন কোড ফাঁস করলেন শার্লিনকিং সৌদ বিশ্ববিদ্যালয়ের ডিন অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি শিক্ষার্থী‘নতুন রোনাল্ডোর’ জন্য ম্যানইউর ১০০ মিলিয়ন ইউরোবিশ্ব ইজতেমা টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে আজ

ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমানোর উপায়

Fat.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ টানা বসে কাজ করা, শারীরিক পরিশ্রম কম করার কারণে পেটে মেদ জমতে থাকে। যত দ্রুত পেটে মেদ জমে, তত দ্রুত মেদ কমানোটা কঠিন।

পেটের মেদ কমাতে আপনি যদি নিয়মিত ব্যায়াম করার সময় বের করতে না পারেন, তাহলে বিকল্প কিছু উপায় জেনে নিন।

* লেবু-পানি পান

প্রতিদিন সকালে চিনি ছাড়া লেবু-পানি পান করুন। এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু চিপে, সঙ্গে চিমটি লবণ মিশিয়ে নিন। এটি আপনার শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে সবচেয়ে ভালো উপায়।

* লাল চালের ভাত

সাদা ভাতের বদলে খেতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, লাল আটার রুটি। এতে আপনার শরীরে ক্যালোরি অতিরিক্ত প্রবেশ করবে না। ধীরে ধীরে পেটে জমা চর্বি কমবে।

* চিনিযুক্ত খাবার নয়

মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা খাবার পরিহার করুন। এ জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে, বিশেষ করে পেট ও উরুতে দ্রুত চর্বি জমায়। নিয়মিত ফল ও তাজা শাকসবজি খান।

* পর্যাপ্ত পানি পান

প্রতিদিন পর্যাপ্ত পানি পান শরীরে মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠান্ডা পানি না পান করে কুসুম গরম পানি পান করুন।

* রসুন

সকালে খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খান, এরপর লেবু-পানি পান করুন। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ গতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ হবে।

* মশলা

অনেকের মতে, রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক না। কিন্তু মশলা আপনার ওজন কমাতে দারুন সহায়ক। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৮. মাংস থেকে দূরে থাকুন

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

Top