আপডেটঃ
সততার শক্তি অপরিসীম, সেটা আমরা বারবার প্রমাণ করতে সক্ষম হয়েছি৫৬ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা ঢাকা ডায়নামাইটসসর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’

শত্রুপক্ষকে ধ্বংস করবে নাসার স্যাটেলাইট রোবট

satellite.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ রোবট প্রযুক্তিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল নাসা। মার্কিন প্রতিরক্ষা গবেষণা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন এক রোবট তৈরি করছে নাসা। যা স্যাটেলাইট মেরামতিও করতে পারবে।

এই বিশেষ রোবটিক স্যাটেলাইটটির নাম ‘সার্ভিস স্টেশনস ইন অরবিট’। রোবটটি রিফুয়েল এবং মেরামতিই শুধু করবে না। উপরন্তু শত্রু দেশের মহাকাশযানকেও এটি ধ্বংস করতে সক্ষম। এমনকি এটি স্যাটেলাইটের কার্যক্ষমতা বাড়াতেও সক্ষম।

তবে, স্যাটেলাইট যদি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয় তা সারাতে পারবে না এই রোবট। কিন্তু স্যাটেলাইটকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সক্ষম এই রোবট।

বর্তমানে মহাকাশে যদি কোনও স্যাটেলাইট খারাপ হয়ে যায়। তাহলে তা সহজে সারানো সম্ভব হয় না। কিছু কিছু ক্ষেত্রে সম্ভব হলেও তা যথেষ্ট খরচ সাপেক্ষ এবং কঠিনও। এবার এই সমস্ত সমস্যার সমাধানেও নাসা এই নতুন রোবট তৈরির চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছে।

Top