হিংসার পথেই সু চি ও খালেদা : ইনু

ওয়ান নিউজঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অসাম্প্রদায়িক নীতি লঙ্ঘন করে মিয়ানমারে অং সান সু চি এবং ধর্মনিরপেক্ষতার বিরোধিতা করে বিএনপি নেত্রী খালেদা জিয়া হিংসার পথযাত্রী হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব শান্তি দিবস উপলক্ষে বাংলাদেশ শান্তি পরিষদ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ইনু বলেন, সু চি গণহত্যা ও নির্যাতনকে আড়াল করার অপচেষ্টা করেছেন, শান্তির বদলে কতিপয় স্বার্থান্বেষীর জন্য অশান্তি জিইয়ে রাখার মন্ত্র জপছেন। তার বক্তব্য গ্রহণযোগ্য নয়। কিন্তু আগে থেকে বাংলাদেশে আশ্রিতসহ সকল রোহিঙ্গা যে মিয়ানমারের নাগরিক তা তিনি বক্তব্যে স্বীকার করেছেন।

মিয়ানমারের যে কোনো অজুহাত অগ্রহণযোগ্য উল্লেখ করে রোহিঙ্গাদের ফেরত নেয়া এবং কফি আনান কমিশনের সুপারিশ পূর্ণ বাস্তবায়নের জোর দাবি জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ, মিয়ানমার ও জাতিসংঘের ত্রিপক্ষীয় ব্যবস্থাপনায় রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত, নাগরিকত্ব, পুণর্বাসন এবং মানবতাবিরোধী অপরাধের বিচার নিশ্চিত করার মাধ্যমেই রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান করতে হবে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, সামরিক নয়, বাংলাদেশ শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী। কিন্তু দুঃখের বিষয়, বাংলাদেশ যখন বিশ্বে প্রশংসিত হচ্ছে, তখন বিএনপি নেত্রী খালেদা জিয়া ও জামাতীচক্র আভ্যন্তরীণ অপচেষ্টায় লিপ্ত। এ বিষয়ে সকলকে সতর্ক থাকতে হবে।

বাংলাদেশ শান্তি পরিষদের প্রেসিডিয়াম সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে সংগঠনের মহাসচিব ড. এম এ কাশেম, শান্তি গবেষক মাহবুবুল ইসলাম প্রমূখ সভায় বক্তব্য রাখেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.