সেঞ্চুরিয়ান মেন্ডিসকে থামালেন তাসকিন

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন কুশল মেন্ডিস। সেই সঙ্গে তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটাও। মাশরাফি বিন মর্তুজার করা লঙ্কানদের ইনিংসের ৩৬তম ওভারের পঞ্চম বলটি ফাইন লেগে ঠেলে দিয়ে এক রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন এই লঙ্কান।

১০২ বলে ৯টি চার ও একটি ছক্কায় সেঞ্চুরি পূরণ করেন মেন্ডিস। সেঞ্চুরিয়ান মেন্ডিসকে থামালেন তাসকিন আহমেদ। নিজের বলে ফিরতি ক্যাচ নিলেন বাংলাদেশি এই পেসার। শেষ পর্যন্ত মেন্ডিস করতে পেরেছেন ১০২ রান।

এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৩৮ ওভারে ৪ উইকেটে ২১৬ রান।

প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও বল হাতে বাংলাদেশকে শুভ সূচনা এনে দিলেন মাশরাফি বিন মর্তুজা। দুর্দান্ত এক কাটারে লঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকে সাজঘরে ফেরালেন বাংলাদেশ অধিনায়ক।

তৃতীয় ওভারের তৃতীয় বলে মাশরাফিকে স্কয়ার লেগে উড়িয়ে মারতে গিয়ে মুশফিকুর রহীমের তালুবন্দি হন গুনাথিলা। ১১ বল খেলে ৯ করতেই বিদায় নিতে হলো তাকে।

ক্রমশই ভয়ঙ্কর হয়ে উঠছিল উপুল থারাঙ্গা ও কুশল মেন্ডিস জুটি। বাংলাদেশি বোলারদের কোণঠাসা করে রেখেছিলেন থারাঙ্গা-মেন্ডিস। এই জুটিতে ভর করে স্কোরবোর্ডে শতরান পেরিয়ে যায় শ্রীলঙ্কা। ১১১ রানের জুটি গড়েন থারাঙ্গা-মেন্ডিস। অবশেষে এই জুটি ভাঙল রান আউটে। মাহমুদউল্লাহ রিয়াদের দুর্দান্ত এক থ্রুতে কাটা পড়লেন ৬৫ রান করা উপুল থারাঙ্গা। ৭৬ বলে ৯টি চারের সাহায্যে ইনিংসটি সাজান লঙ্কান অধিনায়ক।

উপুল থারাঙ্গা আউট হওয়ার পর ক্রিজে আসেন দিনেশ চান্দিমাল। জুটি বাঁধেন কুশল মেন্ডিসের সঙ্গে। তৃতীয় উইকেটে ৮৩ রানের জুটিও গড়েন। এই জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান। কাটার মাস্টার সাজঘরে ফেরান ২৪ রান করা দিনেশ চান্দিমালকে।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে উইনিং কম্বিনেশন ভাঙেনি বাংলাদেশ। মাঠে নামার আগে সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী মাশরাফি বলেন, টস জিতলে আমিও ব্যাটিং নিতাম। সিরিজ জয়ের লক্ষ্যেই মাঠে নেমেছেন টাইগাররা। প্রথম ওয়ানডেতে ৯০ রানের ব্যবধানে বড় জয় পেয়েছিল বাংলাদেশ।

 

এদিকে ঘুরে দাঁড়ানোর ম্যাচে স্বাগতিক দল তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে। দ্বিতীয় ম্যাচে দল থেকে বাদ পড়েছেন লাহিরু কুমারা, সাচিথ পাথিরানা ও লাকশান সান্দাকান। তাদের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন নুয়ান কুলাসেকারা ও নুয়ান প্রদীপ আর অফস্পিনার দিলরুয়ান পেরেরা।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

শ্রীলঙ্কা একাদশ : উপুল থারাঙ্গা (অধিনায়ক), দানুশকা গুনাথিলা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, আসেলা গুনারত্নে, মিলিন্দা সিরিবর্ধনে, থিসারা পেরেরা, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান কুলাসেকারা ও নুয়ান প্রদীপ।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.