সুষমা স্বরাজ ঢাকায়

ওয়ান নিউজঃ দুই দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার দুপুর ১টা ৪০ মিনিটে সুষমাকে বহনকারী বিশেষ বিমানটি ঢাকার কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে অবতরণ করে। সেখানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

ঢাকার ভারতীয় হাইকমিশনের জনসংযোগ কর্মকর্তা রঞ্জন মন্ডল এ তথ্য নিশ্চিত করেছেন।

মূলত যৌথ কমিশনের বৈঠকে অংশ নিতে ঢাকা এসেছেন সুষমা। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সুষমা স্বরাজ। বৈঠকে তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়েও আলোচনা হবে।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, এ সফরে সুষমার সঙ্গে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল থাকবে। তিনি ভারতের অর্থায়নে বাস্তবায়ন করা ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এর মধ্যে পিরোজপুরের ভান্ডারিয়ার একটি প্রকল্পও রয়েছে।

সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আজ রোববার সন্ধ্যায় সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও বৈঠক করবেন সুষমা স্বরাজ। আজ রাত ৮টায় রাজধানীর হোটেল সোনাগাঁওয়ে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

এ ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, কমিশন বৈঠকের পাশাপাশি আগামী নির্বাচন ও রোহিঙ্গা ইস্যুও সুষমার সফরে গুরুত্ব পাবে। এর আগে একবার সম্ভাব্য তারিখ করেও আসেননি তিনি।

প্রসঙ্গত, ২০১৪ সালের মে মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে বাংলাদেশে এসেছিলেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটা তার দ্বিতীয়বার বাংলাদেশ সফর।

আগামীকাল সোমবার ঢাকা ত্যাগ করবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.