সুবিচার পাওয়া প্রতিটি নাগরিকের অধিকার : প্রধানমন্ত্রী

ওয়ান নিউজ ডেক্সঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সুবিচার পাওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার । তিনি বলেন, ধর্ম, বর্ণ, লিঙ্গ, সামাজিক বৈষম্য কিংবা দারিদ্র্যতার কারণে কাউকে বিচার প্রাপ্তির অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

আজ দেশের বিচার বিভাগ পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। দেশের প্রতিটি নাগরিক আইনের সমান আশ্রয় লাভ করছেন উল্লেখ করে তিনি জনকল্যাণে আইনি সেবা জনগণের কাছে পৌঁছাতে সরকারি উদ্যোগের পাশাপাশি বার কাউন্সিল, বার এসোসিয়েশনসহ আন্তর্জাতিক সংগঠন, বেসরকারি সংস্থা, সুশীল সমাজ ও গণমাধ্যম আরো বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার দেয়া এক বাণীতে এ কথা বলেন। আগামীকাল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ । প্রতিবছরের ন্যায় এবারও দেশে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হচ্ছে।

তিনি বলেন ‘আইনগত সহায়তা প্রদান’ আইনের আওতায় আমরা সারাদেশে জেলা, উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির মাধ্যমে অসহায়, দরিদ্র ও নিঃস্ব জনগণকে বিনা খরচে আইনগত সহায়তা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। জেলা লিগ্যাল এইড অফিসের মধ্যস্থতায় আপস মিমাংসার মাধ্যমে মামলা বা বিরোধ নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর ফলে মামলাজটের কবল থেকে বিচার বিভাগ কিছুটা হলেও ভারমুক্ত হয়েছে।-বাসস।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.