সাদা বক অবমুক্ত করলো উখিয়া রেঞ্জ

মোঃ নেজাম উদ্দিনঃ
কক্সবাজারের উখিয়াতে অভিযান চালিয়ে ১১৭ টি সাদা বক দুস্কৃতিদের হাত থেকে জীবিত উদ্ধার করে অবমুক্ত করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জ।
শনিবার (৯ অক্টোবর) দুপুরে এই অভিযান পরিচালনা করেন উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম।
বনবিভাগ সুত্রে জানা গেছে, স্থানীয় কিছু অসাধু পাখি ব্যবসায়ীদের পাতানো ফাদে এইসব বক আটকে পড়ে। গোপন সংবাদ পেয়ে উখিয়া সদর বিট ও মাশকারিয়া বিটের মাঝামাঝি স্থান থেকে দুস্কুতিদের বাধা অবস্থায় এই বকগুলো উদ্ধার করা হয়। সেখান থেকে ১০৩ টি সাদা বক সুস্থ থাকলেও বাকি গুলো অসুস্থ অবস্থায় ছিল বলে জানান । পরে সুস্থ বকগুলো প্রকৃতির মাঝে ছেড়ে দেওয়া হয়।
বাকি সাদা বকগুলোর চিকিৎসা চলামান রয়েছে। যদি আগামী ১দিনের মধ্যে সুস্থ হয় তবে উপজেলা প্রাঙ্গনে অবমুক্ত করা হবে জানান।
উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান,প্রকৃতিকে সাজিয়ে রাখার জন্য সাদা বক অন্যতম। এই সাদা বক ধরতে কক্সবাজারের উখিয়াতে কিছু অসাধু পাখি ব্যবসায়ী আছে। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।
অভিযানে ছিলেন, ওয়ালাপালং বিট কর্মকর্তা বজলুর রশিদ, উখিয়া সদর বিট কর্মকর্তা আব্দুর রশিদ, হেডম্যান, ভিলিজার , ইআরডি টিমের সদস্যরা ।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সভাপতি ফজলুল কাদের চৌধুরী জানান, বনবিভাগ প্রকৃতিকে সুরক্ষিত রাখতে আজকের কাজটি প্রশংসনীয়। সেই সাথে যারা প্রকৃতিকে ধ্বংস করতে চায় তাদের বিরোদ্ধে ব্যবস্থা গ্রহণ করার আহবান জানাচ্ছি।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সারওয়ার আলম জানান, আসছে শীত মৌসুমে এই সাদা বকের দেখা বেশি হয়।  আমাদের পক্ষ থেকে সাদা বকসহ প্রকৃতি সুরক্ষায় প্রয়োজনে টহল টিম বাড়িয়ে দেওয়া হবে। বন ও পরিবেশ যারা ধ্বংস করতে চাইবে তাদের বিরোদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে। আশা করছি এমন সব সফল অভিযানে সকলে সহযোগিতা করবে।

মন্তব্য করুন

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্র রিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য বা বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরনের আপত্তিকর মন্তব্য বা বক্তব্য সংশোধনের ক্ষমতা রাখেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.