সব রাজনৈতিক দলকে চিঠি দিলো ইসি

ডেস্ক নিউজ:
দেশের রাজনৈতিক দলগুলো ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয়সহ সব পর্যায়ের কমিটিতে কমপক্ষে ৩৩ ভাগ সদস্য পদ নারীদের জন্য সংরক্ষণের শর্ত মেনে নিবন্ধন নিয়েছে। এই শর্ত মানছে কিনা, তা জানতে সোমবার (০৭ জুন) দলগুলোর কাছে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দলগুলোকে আগামী ৩০ দিনের মধ্যে কমিশনকে বিষয়টি অবহিত করতে বলা হয়েছে।

রাজনৈতিক দলগুলোকে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে পূর্ববর্তী পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাবও (অডিট) ইসির কাছে জমা দিতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে ‘গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২’-এর অনুচ্ছেদ ৯০-বি এর শর্তাদি প্রতিপালনের শর্তে নিবন্ধন প্রদান করা হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০এইচ(ডি) অনুযায়ী, ৯০বি এর দফা(১)(বি) এর কোনও বিধান লঙ্ঘিত হলে ওই রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল বলে গণ্য হবে। ওই বিধানের প্রতিপালন নিশ্চিতকল্পে রাজনৈতিক দল নিবন্ধন নীতিমালা-২০০৮ এর বিধি ৯ অনুসারে নিবন্ধনের শর্তাদি প্রতিপালন সম্পর্কে কমিশনকে অবহিত করার বাধ্যবাধকতা রয়েছে।

রাজনৈতিক দলগুলোর মধ্যে কোনো দল যদি নিবন্ধনের শর্ত প্রতিপালন না করতে পারে, তাহলে কেন করেনি সেটির ব্যাখ্যা দিতে হবে।

মন্তব্য করুন

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্র রিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য বা বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরনের আপত্তিকর মন্তব্য বা বক্তব্য সংশোধনের ক্ষমতা রাখেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.