সপ্তাহে একদিন শিক্ষার্থীদের বাসায় গিয়ে পড়ানো হতে পারে

ডেস্ক নিউজ:
করোনায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে। আর কবে খোলা হবে তারও নিশ্চয়তা নেই। এ অবস্থায় প্রাথমিক শিক্ষকদের শিক্ষার্থীদের বাসায় গিয়ে পড়াতে হতে পারে বলে জানা গেছে।

আজ সোমবার (১৯ এপ্রিল) এ বিষয়ে প্রাথমিক শিক্ষাক্রম সদস্য ড. এ কে এম রিয়াজুল হাসান বলেন, প্রাথমিকের পাঠপরিকল্পনায় পরিবর্তন আসছে। এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (ন্যাপ) কাজ করছে। আগে প্রতি সপ্তাহে একদিন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত থাকলেও করোনা সংকটে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তা বাতিল করা হয়েছে।

তিনি বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী প্রতি সপ্তাহে একদিন স্কুল শিক্ষকরা শিক্ষার্থীদের বাড়িতে গিয়ে অভিভাবকদের কাছে ওয়ার্ক সিট দেবেন। পরবর্তী সপ্তাহে তা জমা নিয়ে পূণরায় নতুন ওয়ার্ক সিট দেবেন। প্রাথমিক বইয়ের প্রতি অধ্যায় শেষে বা বইয়ের মধ্যে যে ওয়ার্ক সিট দেওয়া আছে সেগুলো ফটোকপি করে অভিভাবকদের দেওয়া হবে।

এক্ষেত্রে শিক্ষার্থীদের যে ক্লাস্টার এবং সাব-ক্লাস্টার আছে, সে অনুযায়ী প্রতিটি ক্লাস্টারের মধ্যে শিক্ষকরা তাদের ক্যাচম্যান্ট এরিয়া ভাগ করে নিতে পারেন। অথবা প্রতিটি শ্রেণির শিক্ষকরা শিক্ষার্থী সংখ্যা ভাগ করে এ কাজ করতে পারেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.