সংবাদ সম্মেলনে আসার ঘোষণা সামিয়া

ওয়ান নিউজ ডেক্সঃ সংবাদ সম্মেলনে আসার ঘোষণা দিয়েছেন অ্যাকাডেমিক গবেষণায় চৌর্যবৃত্তির দায়ে শাস্তি পাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক ক্ষুদে বার্তায় তিনি এ ঘোষণা দেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সোমবার দুপুরে এই সংবাদ সম্মেলন হবে।

ক্ষুদে বার্তায় বলা হয়েছে, সামিয়া রহমানের বিরুদ্ধে একটি মহল নানা ষড়যন্ত্র ও অপপ্রচার চালাচ্ছে। এতে তার ব্যাক্তিগত ও পারিবারিক মর্যাদা নষ্ট হচ্ছে। ভুল তথ্যের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অন্যায়ভাবে তার বিরুদ্ধে শাস্তির সুপারিশ করেছে। এর প্রতিবাদ ও সঠিক বক্তব্য তুলে ধরতে সংবাদ সম্মেলনের ঘোষণা দেয়া হয়েছে।

২৯ জানুয়ারি অ্যাকাডেমিক গবেষণায় চৌর্যবৃত্তির দায়ে সামিয়া রহমানসহ তিন শিক্ষককে পদাবনতি দেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক থেকে নামিয়ে সহকারী অধ্যাপক করেছে। এছাড়া সামিয়ার গবেষণা প্রবন্ধের সহলেখক অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক সৈয়দ মাহফুজুল হক মারজানকে শিক্ষা ছুটি শেষে চাকরিতে যোগদানের পর দুই বছর একই পদে থাকতে হবে।

শাস্তির সিদ্ধান্তে বলা হয়, ২০১৬ সালে সামিয়া ও মারজানের যৌথভাবে লেখা ‘এ নিউ ডাইমেনশন অব কলোনিয়ালিজম অ্যান্ড পপ কালচার: এ কেস স্টাডি অব দ্য কালচারাল ইমপেরিয়ালিজম’ শিরোনামের আট পৃষ্ঠার একটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়। প্রবন্ধের প্রায় পাঁচ পৃষ্ঠা ছিল ফরাসি দার্শনিক মিশেল ফুকোর ‘দ্য সাবজেক্ট অ্যান্ড পাওয়ার’ নামের একটি নিবন্ধের হুবহু নকল।

এছাড়া একই সিন্ডিকেট সভায় পিএইচডি থিসিসে জালিয়াতির আরেক ঘটনায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক ওমর ফারুকের ডিগ্রি বাতিলের পাশাপাশি তাকে সহকারী অধ্যাপক থেকে প্রভাষক পদে নামিয়ে দেয়া হয়েছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.