সংবাদ প্রকাশকদের সঙ্গে লভ্যাংশ ভাগ করে নিতে পারে গুগল

ওয়ান নিউজ ডেক্সঃ ভবিষ্যতে গুগল সংবাদ প্রকাশকদের সঙ্গে তাদের অর্জিত লাভের একটি অংশ ভাগ করে নিতে পারে বলে জানিয়েছে দ্য ফিনান্সিয়াল টাইমস।

গুগল একজন মানুষ কিভাবে ইন্টারনেট ব্যবহার করেন, সে বিষয়ে বিশাল তথ্য ভাণ্ডার তৈরি করেছে। সেই তথ্য ভাণ্ডারের সঙ্গে প্রোগ্রামিং যোগ করে প্রতিষ্ঠানটি একটি সংবাদমাধ্যমকে আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে যেতে সহায়তা করবে।

সংবাদপত্রের গ্রাহক বৃদ্ধিতে সহায়তা করার জন্য গুগল একটি কমিশন নেবে। প্রতিটি পাঠক বৃদ্ধির জন্য গুগল গ্রাহক চাঁদার ৩০ শতাংশ রেখে দেবে বলে জানিয়েছে পত্রিকাটি।

তবে গুগল জানিয়েছে, ৩০ শতাংশ কমিশন নেওয়ার বিষয়টি সত্যি নয়। তারা এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

গুগলের এক মুখপাত্র জানান, সংবাদের পাঠক খুঁজে আনার ফলে যে আয় হবে, তার সিংহভাগ প্রকাশকরাই পাবেন।

কিছু খবরের ওয়েবসাইট আছে, যেগুলোতে গ্রাহক না হলে সেখানকার খবর পড়া যায় না। নিউইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল, দ্য ফিনান্সিয়াল টাইমস এমন কয়েকটি ওয়েবসাইট।

কিন্তু, খবর পড়ার সুযোগ না থাকলে এসব সাইটের প্রতি পাঠকের আকৃষ্ট হবার সম্ভাবনা কম।

চলতি মাসের শুরুতে গুগল জানায়, তারা এসব সাইটের গ্রাহক বৃদ্ধিতে সহায়তা করবে।

তার আগে ওইসব প্রকাশক গুগলকে নির্দিষ্ট কিছু সংখ্যক আর্টিকেল বিনামূল্যে পাঠকের কাছে পৌঁছে দেওয়ার অনুমতি দেবেন। গুগল প্রতিদিন একটি সাইট থেকে কমপক্ষে তিনটি আর্টিকেল বিনামূল্যে পাঠককে দেখাত।

শুধু গুগলই এমন উদ্যোগ নিচ্ছে তা নয়। গত সপ্তাহে ফেসবুকও ডিজিটাল মাধ্যমে সংবাদ প্রকাশকদের জন্য নতুন কিছু সুবিধা নিয়ে আসার কথা জানিয়েছে।

ফেসবুক তার ইনস্ট্যান্ট আর্টিকেল অপশনের মাধ্যমে প্রকাশকদের আয় বৃদ্ধিতে সহায়তা করবে। এজন্য ফেসবুক কমপক্ষে ১০টি আর্টিকেল বিনামূল্যে পাঠককে পড়তে দেবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.