শীতকালে ত্বকের যত্নে কিছু কাজ করবেন না

ওয়ান নিউজ ডেক্সঃ ত্বকের যত্ন সারা বছরই নিতে হয়। শীতকালও তার ব্যতিক্রম নয়। তবে এই আবহাওয়ায় ত্বকের যত্নে মাথায় রাখতে হবে বেশকিছু বিষয়, সতর্কতা। এ সময় চাই বাড়তি যত্ন। ত্বককে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে হলে অতিরিক্ত সূর্যরশ্মি অর্থাৎ অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলতে হবে। তা না হলে ত্বক বুড়িয়ে যাবে। আর মেকআপের ক্ষেত্রেও দরকার হয় একটু বেশি মনোযোগ।

এ সময়ে কিছু ভুল করেও কিছু ভুল একবারেই করবেন না। কারণ শীতে ত্বক আরোও বেশি নিষ্প্রাণ দেখায়। জেনে নিন, এই ভুলগুলো আপনিও করছেন না তো?

অনেকদিন নখে নেইলপলিশ লাগিয়ে রাখা
সাধারণত হাতের নেইলপলিশ সপ্তাহখানেক পরেই নষ্ট হয়ে যায়। এ কারণে আমরা তা মুছে ফেলি। কিন্তু শীতকালে বেশিরভাগ সময়েই পায়ে মোজা পরে থাকা হয় ফলে অনেকদিন ধরেই পায়ে রয়ে যায় নেইল পলিশ। এতো বেশি সময় ধরে নেইল পলিশ থাকার কারনে নখ ক্ষয় হতে পারে, হলদেটে হয়ে যেতে পারে। এ দিকে লক্ষ্য রাখুন। তিন সপ্তাহের বেশি নখে নেইল পলিশ রাখবেন না।

বেশি ব্রঞ্জার ও ব্লাশ ব্যবহার করা
এসময়ে ত্বক ফ্যাকাশে হয়ে যায় বলে অনেকেই ব্রঞ্জার ব্যবহার করে তাকে উজ্জ্বল করে তুলতে চান কিন্তু এতে আসলে মেকআপ বেশি অস্বাভাবিক মনে হয়। নিজের ত্বকের চাইতে এক বা দুই শেড গাড় ব্রঞ্জার ব্যবহার করুন। ফর্সা ত্বকের অধিকারী নারীরা গাল লালচে দেখানোর জন্য ব্লাশ ব্যবহার করেন। কিন্তু শীতে ঠাণ্ডা বাতাসে এমনিই ত্বক লালচে হয়ে থাকে। এ সময়ে লালচে শেডের ব্লাশ ব্যবহার না করাই ভালো।

অতিরিক্ত গরম পানিতে গোসল
শীতে গরম পানিতেই বেশিরভাগ মানুষ গোসল করেন। কিন্তু এই পানির তাপমাত্রা বেশি গরম হলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। কুসুম গরম পানিতে গোসল করুন।

খুব বেশি হেয়ার ট্রিটমেন্ট
সপ্তাহে একদিন হেয়ার ট্রিটমেন্ট- যেমন পার্লারে গিয়ে হট অয়েল মাসাজ করানোটা ঠিক আছে। কিন্তু শীতে অনেকেরই চুল উস্কোখুস্কো হয়ে যায় আর এই নিষ্প্রাণ চুল ঠিক করতে অনেকেই বেশি বেশি হেয়ার ট্রিটমেন্ট করিয়ে থাকেন। এর চাইতে প্রতিদিন হেয়ার মাস্ক কন্ডিশনারের মত চুলে এক দুই মিনিট রেখে ধুয়ে ফেলতে পারেন।

বেশি শিমার পাউডার ব্যবহার করা
শিমার পাউডার ব্যবহারে ত্বকে ভেতর থেকে একটা গ্লো আসে বলে মনে হয় সত্যি। কিন্তু পাউডার ব্যবহার করলে শুষ্ক ত্বক আরো শুষ্ক হয়ে যেতে পারে। এ কারণে শিমার পাউডারের বদলে ব্যবহার করতে পারেন ক্রিম শিমার।

ত্বকের যত্ন না নেওয়া
অনেকেই মনে করেন শীতে মুখ না ধুলেও চলবে, এক্সফলিয়েট না করলেও চলবে এবং সানস্ক্রিন দেবার দরকার নেই। এগুলো ভুল ধারনা। শীতকালেও নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া জরুরি। তবে গ্রীষ্মকালের থেকে কিছুটা আলাদা হবে এ সময়ে ত্বকের যত্ন।

অতিরিক্ত চা-কফি পান
এ সময়ে বেশি ক্যাফেইন গ্রহণ করলে আপনি ডিহাইড্রেটেড হয়ে যেতে পারেন এবং ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। সুতরাং ক্যাফেইনের পরিমান কমিয়ে দিন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.