শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ : আহত ৩

ওয়ান নিউজঃ রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে তিনজন আহত হয়েছেন। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শাহবাগ মোড়ে এ ঘটনায়।

আহত তিনজনের মধ্যে দুইজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন- তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান ও ঢাকা কলেজ শিক্ষার্থী মাইনুল হাসান। অন্যজন পথচারী।

সেশনজট ও বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শাহবাগে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পুলিশ তাদেরকে সড়ক ছেড়ে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিতে বলে। তবে দুপুর ১১টার দিকে পুনরায় শাহবাগ মোড়ে অবস্থান নিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে এবং পুলিশ টিয়ারশেল নিক্ষেপ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় পুলিশের টিয়াশেলে এক পথচারীসহ দুই শিক্ষার্থী আহত হন।

সাতটি সরকারি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ।

শিক্ষার্থীদের সাত দফা দাবি হলো: অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবন্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক ইত্যাদি); সম্মান ২য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/ব্যাবহারিক পরীক্ষা অল্প সময়ে সম্পন্ন করে দ্রুত ফল প্রকাশ; সম্মান ৩য় বর্ষ এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ; ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা; ডিগ্রীর আটকে থাকা সকল বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন করা; অধিভুক্ত কলেজসমূহের সকল তথ্য সংবলিত একটি ওয়েবসাইট তৈরি; শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.