শার্শায় কৃষকের সোনা ধান পুড়ে চিটা

বেনাপোল প্রতিনিধি : দেশের বিভিন্ন অঞ্চলের মতো যশোরের শার্শায় চলতি বরো মৌসুমে কৃষকের স্বপ্নের সোনা ধান পুড়ে চিটা হয়ে গেছে। এ অবস্থায় গভীর চিন্তায় pদিশেহারা হয়ে পড়েছেন এ অঞ্চলের চাষিরা।

গোটা উপজেলা ব্যাপী ৩ হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়ে চিটা হয়ে যাওয়ায় চরমভাবে বিপাকে পড়েছেন কৃষকরা। কালবৈশাখী ঝড় ও চৈত্রের ভ্যাপসা গরমে কচি ধান নষ্ট হয়ে চিটা হয়ে গেছে বলে দাবি করেন স্থানীয় কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিসার সৌতম কুমার শীল বলেন, অতিরিক্ত তাপমাত্রার কারণে ধান নষ্ট হয়ে চিটা হয়ে যেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ধানের সহনীয় তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু গত এক সপ্তাহ জুড়ে তাপমাত্রা ৩০ ছাড়িয়ে ৩৫ ডিগ্রি বা তার উপরে। তাই ধানের এ অবস্থা হয়েছে বলে মনে করা হচ্ছে।

এ বছর বোরো ধানের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার সাতশ ৪ হেক্টর। লক্ষ্যমাত্রা অর্জিতও হয়েছে। কৃষকরা লাভের আশায় বোরো ধান চাষ করেছেন।

ফলনও ভালো হয়েছিল। কিন্তু গত এক সপ্তাহ আগে খেতে কৃষকরা ধানের শীষে পরিবর্তন দেখেন। তারা দেখতে পান ধানের শীষ চিটায় পরিণত যাচ্ছে তাৎক্ষণিক বিষয়টি উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করেন।

কিন্তু প্রথম অবস্থায় চিটা হওয়ার কারণ না জানার কারনে আনুমানিক ৩ হেক্টর জমির ধান চিটায় পরিনত হয়েছে। তবে অন্যান্য জেলা উপজেলা থেকে শার্শায় চিটা অনেকাংশেই কম বলে মনে করেন কৃষি বিভাগের এই কর্মকর্তা।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.