শাবিতে ভর্তির আবেদন শুরু রোববার

ওয়ান নিউজ ডেক্সঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গুচ্ছভুক্ত ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীরা আগামী রোববার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে ৩ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত (admission.sust.edu) এ ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে।

মঙ্গলবার বিকালে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ।

তিনি বলেন, আগামী ২১ নভেম্বর (রোববার) থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনে ভর্তির আবেদন শুরু হবে এবং তা চলবে আগামী ৩ ডিসেম্বর (শুক্রবার) পর্যন্ত। যেসব শিক্ষার্থী জিএসটির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা শাবির ‘এ’ এবং ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবেন এবং যারা জিএসটির ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা শুধুমাত্র শাবিতে ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবেন।

তিনি বলেন, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞানে উত্তর করেছেন তারা ‘এ’ ও ‘বি’ ইউনিটের সব বিভাগে আবেদন করতে পারবেন। যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত, আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা শাবিতে ‘এ’ ইউনিটে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) ছাড়া সব বিভাগে আবেদন করতে পারবে।

এছাড়া জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স (এফইএস), ভূগোল ও পরিবেশ (জিইই), জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি), বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া বাকি সব বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

‘শাবির ভর্তির মেরিট লিস্ট তৈরিতে এসএসসি এবং এইচএসসির মার্কস থাকছে কিনা’ এ বিষয়ে জানতে চাইলে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ বলেন, যেহেতু শিক্ষার্থীরা এসএসসি এবং এইচএসসির ফলাফলের ভিত্তিতে পরীক্ষায় বসার সুযোগ পেয়েছে; সেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির মেরিট লিস্ট তৈরিতে তার পুনরাবৃত্তি থাকবে না। শুধুমাত্র গুচ্ছপদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে।

শিক্ষার্থীরা admission.sust.edu এই ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন করতে পারবে। এছাড়া আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ড্রয়িং ও স্থাপত্য বিষয়ক ৩০ নম্বরের ১ ঘণ্টার সাধারণ জ্ঞানের পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এদিকে ভর্তির আবেদন ফি বাবদ শিক্ষার্থীদের প্রতি ইউনিটে ৬৫০ টাকা করে পরিশোধ করতে হবে। যারা আর্কিটেকচার বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের সাধারণ জ্ঞান পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৩৫০ টাকা অতিরিক্ত ফি প্রদান করতে হবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.