লন্ডন হামলার দায় স্বীকার আইএসের

ওয়ান নিউজ ডেক্সঃ নির্বাচনের মাত্র চার দিন আগে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে সিরিজ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সংগঠনটির মুখপাত্র হিসেবে পরিচিত সংবাদ সংস্থা আমাক রোববার এ তথ্য দিয়েছে।  খবর বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ান ও আলজাজিরা’র। গত শনিবার রাতে লন্ডনে পৃথক হামলায় ৭ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হন। পরে পুলিশ গুলি করে ৩ হামলাকারীকে হত্যা করে।

এক বিবৃতিতে আইএস জানিয়েছে, তাদের যোদ্ধারা শনিবার পৃথকভাবে লন্ডন হামলা সফল করেছে।

সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ অঞ্চলের দখল নিয়ে খেলাফত ঘোষণা করে আইএস। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথ বাহিনীর বিমান হামলায় তারা সিরিয়া ও ইরাকের অনেক এলাকার দখল হারিয়েছে।

এদিকে শনিবার টেলিগ্রামের এক বার্তায় আইএস যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যেসব দেশ হামলায় অংশ নিচ্ছে, তাদের ‘ক্রসেড’ আখ্যা দিয়ে পবিত্র রমজান মাসে হামলা বাড়ানোর আহ্বান জানিয়েছে।

এতে আরো বলা হয়েছে, লন্ডনের মতো ট্রাক, ছুরি এবং বন্দুক নিয়ে ক্রুসেডদের রুখে দিতে হবে।

মধ্যপ্রাচ্য ছাড়াও বিগত দুই বছর ধরে আইএস ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও যুক্তরাষ্ট্রে হামলা বাড়িয়েছে।

ব্রিটিশ আমর্ড পুলিশ জানিয়েছে, শনিবার রাতে লন্ডনের কেন্দ্রস্থলে অন্তত তিনটি সন্ত্রাসী হামলা হয়েছে। এর একটি ব্যস্ততম লন্ডন ব্রিজে, পথচারীদের ওপর এক ব্যক্তি বেপরোয়া গাড়ি তুলে দেয়।

প্রায় একই সময়ে লন্ডন ব্রিজের কাছাকাছি বারা মার্কেট এলাকায় কয়েক দুর্বৃত্ত ছুরি হাতে মানুষের ওপর হামলা চালায়।

আর তৃতীয় ঘটনাটি ঘটেছে ভক্সাল এলাকায়। হামলার পর পর লন্ডন ব্রিজ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

শনিবারের হামলা নিয়ে মার্চ থেকে যুক্তরাজ্যে তিনটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটল। সর্বশেষ গত ২২ মে ম্যানচেস্টারে এরিনার কনসার্টে আত্মঘাতী হামলায় অন্তত ২২ জন নিহত ও ১১৬ জন আহত হয়।

এর আগে গত ২২ মার্চ পার্লামেন্টের কাছে সন্ত্রাসী হামলায় হামলাকারীসহ ৬ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়।

গত ১৮ এপ্রিল আগাম নির্বাচনের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। আগামী ৮ জুন ৬৫০ আসনের এই নির্বাচনের ভোট হবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.