রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজতে অস্ট্রেলিয়া পাশে আছে : হাইকমিশনার

ডেস্ক নিউজ:
বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার আজ বৃহস্পতিবার বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজতে বাংলাদেশকে সহযোগিতা করতে তাঁর দেশ দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

রোহিঙ্গা ও স্থানীয় সম্প্রদায়কে সাহায্য অব্যাহত রাখার কথা জানিয়ে তিনি বলেন, ‘এই সংকট সমাধানে আমরা দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে হাইকমিশনার এ কথা বলেন। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

ডিকাব সভাপতি পান্থ রাহমান এবং সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন অনুষ্ঠানে বক্তব্য দেন।

অস্ট্রেলিয়ার হাইকমিশনার বলেন, রোহিঙ্গা ইস্যু একটি ব্যাপক মানবিক সংকট এবং এটি সমাধানে বাংলাদেশের প্রচেষ্টায় অস্ট্রেলিয়া সহায়তা অব্যাহত রাখবে।

মানবিক ও দুর্যোগ প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়ার অঙ্গীকার তুলে ধরে অস্ট্রেলিয়ার হাইকমিশনার বলেন, অস্ট্রেলিয়া ২০১৭ সাল থেকে কক্সবাজারে রোহিঙ্গা এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য ২৭০ মিলিয়ন ডলারের বেশি মানবিক সহায়তা দিয়েছে।

‘গত বছর (২০২০-২১) আমরা ৭৯ দশমিক ৭ মিলিয়ন ডলার দেওয়া ছাড়াও সাম্প্রতিক ক্যাম্পে আগুন লাগার পর জরুরি সহায়তা হিসেবে ১০ মিলিয়ন ডলার দিয়েছি’, যোগ করেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার।

হাইকমিশনার ব্রুয়ার অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের কথা তুলে ধরেন এবং আশা করেন যে, এটি আরও শক্তিশালী হবে। দুই দেশ আগামী বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন করবে।

এর আগে গতকাল বুধবার বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত কাঠামোগত সমঝোতা (টিফা) চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.