মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন সেবা দেবে ইনফোজিলিয়ান

ওয়ান নিউজঃ গ্রাহক স্বার্থে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এক নম্বরে সকল অপারেটর) সেবা চালুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তন করার সুবিধা দিবে মোবাইল নম্বর পোটের্বিলিটি।

মঙ্গলবার কমিশনের সভাকক্ষে মোবাইল ফোন সেবা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

এসময় মোবাইল অপারেটরদের মাধ্যমে এ সেবা প্রদানের জন্য বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি টেলিটেককে নোটিফিকেশন পত্র প্রদান করা হয়।

তিনি বলেন, গ্রাহক ৩০ টাকার বিনিময়ে এমএনপি চালু করতে পারবে। ফলে এক অপারেটরের নম্বরে অন্য অপারেটরের সংযোগ নেওয়া যাবে। গ্রাহক যে অপারেটরের সেবা পছন্দ করবে, বিনা দ্বিধায় সেই অপারেটরের সংযোগ পেতে পারবেন এসএমএস’র মাধ্যমে।

 

তিনি জানান, বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এ সুবিধা চালু রয়েছে। এই সেবা বাংলাদেশের গ্রাহক পর্যায়ে পাবে আগামী ৬ মাসের মধ্যে। পোস্টপেইড ও প্রিপেইড সকল ধরনের মোবাইল নম্বরে এই সেবা পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১ নভেম্বর ২০১৭ তারিখে ইনফোজিলিয়ান বিডি টেলিটেককে লাইন্সেস দেওয়া হয়েছে। এক্ষেত্রে আগামী ৬ মাসের মধ্যে প্রতিষ্ঠানটি দেশের মোবাইল গ্রাহক কমপক্ষে এক শতাংশ, এক বছরের মধ্যে ৫ শতাংশ এবং ৫ বছরের মধ্যে ১০ শতাংশ সেবার আওতায় নিয়ে আসতে না পারলে তাদের ব্যাংক গ্যারান্টি বাজেয়াপ্ত করা হবে।

বিটিআরসি চেয়ারম্যান জানান, এমএনপি গাইডলাইন শর্তানুযায়ী লাইসেন্স আকুইজিশন ফি ১০ কোটি টাকা, বাতসরিক লাইসেন্স ফি ২৫ লাখ টাকা, রেভেনিউ শেয়ারিং (২য় বছর থেকে) ১৫ শতাংশ হারে, ব্যাংক গ্যারান্টি ১০ কোটি টাকা এবং সামাজিক দায়বদ্ধতা তহবিল ২য় বছর থেকে বছরে এক শতাংশ বিটিআরসিকে প্রদান করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, এমএনপি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের ম্যানেজিং ডাইরেক্টর মাবরুল হোসাইন, ঊর্ধ্বতন কর্মকর্তা মিস্টার টমি প্রমুখ।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.