মিয়ানমার ইস্যুতে নিরাপত্তা পরিষদের বিরল বিবৃতি

ওয়ান নিউজ ডেক্সঃ মিয়ানমারজুড়ে সহিংসতা বাড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সেখানে আরও ভয়াবহ পরিস্থিতি এড়াতে অবিলম্বে লড়াই বন্ধ এবং জান্তা বাহিনীকে ‘সর্বোচ্চ সংযম’ প্রদর্শনের আহ্বান জানিয়েছে তারা। বুধবার (১০ নভেম্বর) নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যেরই সম্মতি পাওয়া এক বিরল বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

সম্প্রতি মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় চিন প্রদেশে অভ্যুত্থানবিরোধী প্রতিরোধগোষ্ঠীগুলোকে দমনে জান্তা বাহিনী ব্যাপক সামরিক তৎপরতা শুরু করেছে বলে খবর পাওয়া গেছে। সেখানে ক্রমেই ভারী অস্ত্রশস্ত্র ও সৈন্যের সংখ্যা বাড়াচ্ছে দেশটির সামরিক বাহিনী।

এমন পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জানিয়েছে, পরিষদের সদস্যরা মিয়ানমারজুড়ে সাম্প্রতিক সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। তারা অবিলম্বে সহিংসতা বন্ধ ও বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের সদস্যরা মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি জরুরি অবস্থা জারির বিষয়ে গভীর উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করার পাশাপাশি সেনাবাহিনীকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে। তারা মিয়ানমারের জনগণের ইচ্ছা ও স্বার্থ অনুসারে সংলাপ ও সমঝোতার পথ অনুসরণে উৎসাহিত করেছে।

এছাড়া দেশটিতে সংকটাপন্ন সব মানুষের কাছে পূর্ণাঙ্গ, নিরাপদ ও বাধামুক্ত ত্রাণ সহায়তা পৌঁছানোর সুযোগ প্রদান এবং ত্রাণ ও চিকিৎসাকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতেরও আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সূত্র: আল জাজিরা

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.