মাদাগাস্কারে সেনা কর্মকর্তা আটক, প্রেসিডেন্ট হত্যার ষড়যন্ত্রের অভিযোগ

ডেস্ক নিউজ:
মাদাগাস্কারের প্রেসিডেন্টকে হত্যার ব্যর্থ চেষ্টার অভিযোগে দেশটির উচ্চ পদস্থ সেনা ও পুলিশ কর্মকর্তাদের গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন পাঁচ জন জেনারেল এবং বেশ কয়েক জন সক্রিয় পুলিশ কর্মকর্তা। এর মধ্য দিয়ে গত মাসের ব্যর্থ হত্যা চেষ্টার ঘটনায় ২১ জনকে তদন্তের আওতায় আনা হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মাদাগাস্কারে চলমান বিভিন্ন সংকটের মধ্যে একটি হলো প্রেসিডেন্ট আন্দ্রে রাজোয়েলিনাকে হত্যার চেষ্টা। গতস বছর করোনা মহামারি শুরুর পর থেকেই দেশটিতে লকডাউন চলছে। এছাড়া দক্ষিণাঞ্চলে চলছে দুর্ভিক্ষ পরিস্থিতি।

গত মাসে মাদাগাস্কার সরকারের এক ঘোষণায় বলা হয় প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিতে হত্যার চেষ্টা নস্যাৎ করা হয়েছে। তারও প্রায় এক মাস আগে দেশটির পুলিশ প্রধানকে হত্যার ব্যর্থ চেষ্টা হয়।

প্রেসিডেন্টকে হত্যা চেষ্টায় রবিবার যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে ১২ জন সেনা ও পুলিশ বাহিনীতে কর্মরত রয়েছেন। এর মধ্যে পাঁচ জন জেনারেল, দুই জন ক্যাপ্টেন এবং পাঁচজন নন-কমিশন অফিসার রয়েছেন। এছাড়া গতস সপ্তাহে বেশ কয়েকজন স্থানীয় ও বিদেশিকে গ্রেফতার করা হয়।

২০০৯ সালে সেনাবাহিনীর সমর্থনে মার্ক রাভালোমানার কাছ থেকে ক্ষমতা দখল করেন প্রেসিডেন্ট আন্দ্রে রাজোয়েলিনা (৪৭)। সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে রাভালোমানাকে পরাজিত করেন তিনি। তবে এই নির্বাচনে জালিয়াতির অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, সাবেক ফরাসি উপনিবেশ মাদাগাস্কার ১৯৬০ সালে স্বাধীনতা লাভ করে। তারপর থেকে দেশটিতে অভ্যুত্থান ও বিশৃঙ্খলার দীর্ঘ ইতিহাস রয়েছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.