ভারতে নতুন ৯ মন্ত্রীর শপথ আজ

ওয়ান নিউজ ডেক্সঃ ভারতে ৯ জন নতুন মন্ত্রী আজ শপথ গ্রহণ করতে যাচ্ছেন। সব মন্ত্রীই বিজেপি থেকে নেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিরক্ষা ও রেলওয়েতে নতুন মন্ত্রী নিয়োগ করতে যাচ্ছেন। কিন্তু এখনো নাম জানানো হয়নি কারা দায়িত্ব নিতে যাচ্ছেন। এদিকে পুরনো কেবিনেটের নির্মলা সিথারামান ও পিয়ূশ গয়াল মন্ত্রিসভায় উপরের দিকে স্থান পাচ্ছেন। জনতা দল বা বিজেপি জোটের অপর কোনো দল থেকে মন্ত্রী দেওয়া হচ্ছে না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে সম্ভাব্য নতুন মন্ত্রীদের সঙ্গে মিটিং করছেন বিজেপি প্রধান অমিত শাহ। ভারতের স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ করবেন নতুন মন্ত্রীরা।

এনডিটিভির খবরে জানা যায়, নতুন মন্ত্রী হিসেবে শপথ নিতে যাওয়া নয়জন হলেন—বিহারের বিজেপি সংসদ সদস্য (এমপি) অশ্বিনী কুমার চৌবে, মধ্যপ্রদেশের এমপি বীরেন্দ্র কুমার, উত্তর প্রদেশের রাজ্যসভার এমপি শিব প্রতাপ শুক্লা, লোকসভার এমপি রাজকুমার সিং, অনন্তকুমার হেজ, সাবেক কূটনীতিক হারদীপ সিং পুরি, সাবেক পুলিশ কর্মকর্তা সত্যপাল সিং, আলফোনস কান্নানথানাম ও যোধপুরের লোকসভার এমপি গজেন্দ্র সিং শেখাওয়াত।

তবে প্রতিবেদনে বলা হয়, এ ৯ জন আজ শপথ নিলেও কে কোন মন্ত্রিত্ব পাবেন, তা এখনো জানানো হয়নি। এ ছাড়া মন্ত্রিসভায় আরো রদবদল হওয়ার সম্ভাবনা আছে।

এর আগে বৃহস্পতিবার পর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রী পদত্যাগ করেন। তাদের মধ্যে আছেন উমা ভারতী, রাজীব প্রতাপ রুডি, রাধা মোহন সিং, সঞ্জীব বলিয়ান, গিরিরাজ সিংহ, নির্মলা সীতারমণ, ফগ্গন সিং কুলস্তে, কলরাজ মিশ্র, মহেন্দ্র নাথ পাণ্ডে ও বন্দারু দত্তাত্রেয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় সদস্যসংখ্যা বেড়ে ৭৩ থেকে ৭৬ এ দাঁড়াচ্ছে। ভারতের সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী সর্বোচ্চ ৮১ জন মন্ত্রী নিয়োগ দিতে পারবেন।

এদিকে বিজেপির মিত্র দলগুলো থেকে মন্ত্রী না নেওয়ার পক্ষে যুক্তি হচ্ছে সবাইকে সন্তুষ্ট রাখার পলিসি থেকে সরে দাঁড়াতে চাচ্ছে বিজেপি। আর বিজেপির ঘনিষ্ঠ মিত্র শিবসেনা সমালোচনা করে আসছিলো মাত্র দু’জন লোকসভা এমপি নিয়ে নিতিশ কুমারের দল যেখানে দুটি মন্ত্রিত্ব পায় সেখানে শিবসেনা ১৮ জন এমপি নিয়ে আরো বেশি মন্ত্রিত্ব পেতে পারে। বর্তমানে কেন্দ্রে শিবসেনার দুজন মন্ত্রী রয়েছেন।

মন্ত্রিত্বে রদবদলের কারণ হচ্ছে আগামী ২০১৯ এর নির্বাচনে মোদি আবার নির্বাচিত হতে চান। সে জন্য কেবিনেটে প্রয়োজনীয় রদবদল করে নিচ্ছেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.