বিপর্যয়ের মুখে সাকিবের ফিফটি

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ ৬১ রানেই নেই প্রথম সারির ৫ উইকেট। অথচ লক্ষ্য ৩৭০ রানের পাহাড়। সেটা তখন হিমালয়ের চেয়ে বেশি উচ্চতার লাগে! আরেকটি বিশাল হারের শঙ্কায়ই পড়েছে দলটি। শুধু তাই নয় দলীয় একশ রানের আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কা তখন। তবে দলের এমন বিপর্যয়ে হাল ধরেছেন বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। এক প্রান্তে দারুণ ব্যাট করে চলেছেন। টাইগার সমর্থকদের আশার আলো জ্বালিয়ে রেখে এর মধ্যেই করেছেন হাফসেঞ্চুরি। আর তার ব্যাটেই দলীয় শতরানের দরজা পার হতে পেরেছে সফরকারীরা।

রোববার দক্ষিণ আফ্রিকার পেসারদের তোপে শুরুতেই উইকেট পতনের মিছিলে যোগ দেয় টাইগার ব্যাটসম্যানরা। প্রোটিয়াদের ক্যাচিং অনুশীলন করিয়ে ইনিংসের দ্বিতীয় ওভারেই ফেরেন ইমরুল কায়েস। এরপর একে একে যোগ দেন লিটন কুমার দাস, সৌম্য সরকার ও মুশফিকুর রহীমের মতো ব্যাটসম্যানরা। ফলে দলীয় ৬১ রানেই ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পরে বাংলাদেশ।

দলের এ অবস্থায় সাব্বির রহমানকে নিয়ে হাল ধরেন সাকিব। স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং ছেড়ে এদিন দেখে শুনেই ব্যাট করে যাচ্ছেন তিনি। ব্যক্তিগত ৬৩ বলে ক্যারিয়ারের ৩৫তম হাফসেঞ্চুরি স্পর্শ করেছেন তিনি। এখন পর্যন্ত অপরাজিত আছেন ৫৮ রানে। এ সময়ে বাংলাদেশ দলের সংগ্রহ ২৮ ওভারে  ৫ উইকেটে ১১৭ রান। সাকিবের সঙ্গী সাব্বি ব্যাট করছেন ২৯ রানে।

এর আগে অধিনায়ক ফাফ ডু প্লেসি, উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক ও এ ম্যাচেই অভিষেক হওয়া আইডেন মারকরামের হাফসেঞ্চুরিতে ৩৬৯ রানের বিশাল সংগ্রহ করে  দক্ষিণ আফ্রিকা। ৯১ রানের দারুণ এক ইনিংস খেলে রিটায়ার্ড হার্ট হন ডু প্লেসি। ডি কক ৭৩ ও মারকরাম ৬৬ রানের ইনিংস খেলেন। এছাড়া টেম্বা বাভুমা করেন ৪৮ রান। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.