বালুখালিতে আশ্রয় পাচ্ছেন নতুন আসা রোহিঙ্গারা

ওয়ান নিউজঃ মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে মিয়ানমারের সীমান্ত অঞ্চল থেকে বাস্তুভিটা ছেড়ে জীবন নিয়ে পালিয়ে আসা নিরীহ রোহিঙ্গারা থাকার সুযোগ পাচ্ছেন বাংলাদেশে।

দেশ ছেড়ে পালিয়ে আসা এসব নতুন রোহিঙ্গা কক্সবাজারের উখিয়ার বালুখালিতে বন বিভাগের ৫০ একর জমিতে তাদের থাকার ব্যবস্থা করছে জেলা প্রশাসন।

মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খালেদ মাহমুদ। তিনি বলেন, গত বছর অক্টোবরে রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হলে উখিয়ার বালুখালিতে বন বিভাগের ওই জমি মাস ছয়েক আগে বরাদ্দ দেয়া হয়। গত বছর আসা কয়েক হাজার রোহিঙ্গা সেখানে আছে। নতুন করে যারা আসছে, তাদেরও সেখানে আশ্রয়ের ব্যবস্থা করা হবে।

 

তিনি আরও বলেন, নতুন আসা রোহিঙ্গাদের ছড়িয়ে ছিটিয়ে না থেকে ওই ক্যাম্পের আশপাশে থাকতে হবে। সেখানে কাউকে বাধা দেয়া হবে না। অন্য কোথাও থাকলে উচ্ছেদ করা হবে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৫ আগস্ট নতুন করে সেনা অভিযান শুরুর পর থেকে গত ১১ দিনে দেড় লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

মিয়ানমারে জাতিগত নিপীড়নের মুখে পালিয়ে আসা পাঁচ লাখের বেশি রোহিঙ্গার ভার বাংলাদেশ বহন করে চলছে। নতুন করে আরও রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছে। ফলে ওই অঞ্চলের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে অনেকেই।

 

আন্তর্জাতিক পর্যবেক্ষক ও মানবাধিকার সংগঠনগুলো তাদের প্রতিবেদনে ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢোকার কথা বললেও বাস্তবে এর সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে বলে স্থানীয় সূত্র দাবি করেছে।

এর মধ্যে গত রোববার (০৩ সেপ্টেম্বর) এক রাতের ব্যবধানেই টেকনাফ হয়ে বাংলাদেশে ঢুকেছে অন্তত ২০ হাজার রোহিঙ্গা। যদিও জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর কর্মকর্তা ভিভিয়েন ট্যান বলছেন, এক রাতের ব্যবধানে রোববার নতুন করে অন্তত ১৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। যদিও স্থানীয় সূত্র বলছে এর সংখ্যা ২০ হাজারের বেশি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.