বাংলাদেশি-রোহিঙ্গা বিয়ে ঠেকাতে বিশেষ নির্দেশনা

ওয়ান নিউজ ডেক্সঃ বাংলাদেশি ছেলেদের সঙ্গে মিয়ানমারের মেয়েদের বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বেড়ে যাওয়ায় চট্টগ্রামের চারটি জেলায় বিয়ে নিবন্ধনে আরও সতর্ক হওয়ার নির্দেশনা দিয়েছে সরকার। বুধবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব জিএম নাজমুছ শাহাদাৎ স্বাক্ষরিত এক নির্দেশনায় এ কথা বলা হয়।

এতে বলা হয়, বাংলাদেশি ছেলেদের সঙ্গে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মেয়েদের এবং মিয়ানমারের রোহিঙ্গা মেয়েদের সঙ্গে বাংলাদেশি ছেলেদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বৃদ্ধি পেয়েছে। কতিপয় নিকাহ্ রেজিস্ট্রার এই অপতৎপরতায় লিপ্ত রয়েছেন।

এজন্য বিশেষ এলাকা- কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও চট্টগ্রাম জেলায় বর ও কনে উভয়ে বাংলাদেশি নাগরিক কিনা বিষয়টি (জাতীয় পরিচয়পত্র দেখে) সুনিশ্চিত হয়ে বিবাহ নিবন্ধনের কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকল নিকাহ্ রেজিস্ট্রারদের নির্দেশনা দেওয়া হয়।

ওই নির্দেশনায় আরও বলা হয়, বর্ণিত বিষয়ে কোনো গাফিলতি দৃষ্টিগোচর হলে দায়ী নিকাহ্ রেজিস্ট্রারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রারদেরকে বিষয়টি তদারকির জন্য নির্দেশ প্রদান করা হলো।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.