বন্যপ্রাণী আমাদের প্রকৃতি রক্ষা করে

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের " মানুষ - হাতি দ্বন্ধ নিরসন সভা

মোঃ নেজাম উদ্দিন, কক্সবাজারঃ

কক্সবাজার দক্ষিণ বনবিভাগ শুরু করেছে মানুষ হাতি সংঘাত নিরসনে সচেতনতামূলক সভা। দক্ষিণ বনবিভাগের জেলা প্রধান থেকে শুরু করে সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ জেলার সকল স্থানে সচেতনতামূলক সভা করে যাচ্ছে।

গত সোমবার (২২ নভেম্বর) দুপুরে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের শিলখালী রেঞ্জের শিলখালী বিটের চৌকিদার পাড়ায় স্থানীয় জনসাধারণকে সচেতন করতে কক্সবাজার উত্তর বন বিভাগের সহযোগিতায় ও কোডেক এর নেচার এন্ড লাইফ প্রকল্প কতৃক ” মানুষ – হাতি দ্বন্ধ নিরসন,বন্যপ্রানী সংরক্ষণ এবং বনজ সম্পদ রক্ষাকল্পে” সচেতনতামূলক সভা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ( ডিএফও) মোঃ সারওয়ার আলম, । সভাপতিত্ব করেন সিএমসি সভাপতি মোঃ দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন নেচার এন্ড লাইফ প্রকল্পের ডিপিডি নারায়ণ চন্দ্র দাস, সিএমসি নেতৃবৃন্দ,বিট কর্মকর্তা,স্থানীয় জনপ্রতিনিধিসহ দেড়শতাধিক নারী-পুরুষ,স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, বন্যপ্রাণী আমাদের প্রকৃতি রক্ষা করে প্রকৃতি রক্ষায় আমাদের সকলের উচিৎ বন্যপ্রাণীর সুরক্ষা করা। প্রতিনিয়ত মানুষের সাথে হাতির সংঘাত বেড়ে চলেছে। জেলার অধিকাংশ বন্যভূমি মানুষের দখলে নিতে মরিয়া। শুধু নিজের চিন্তা করলে হবে না। মহান আল্লাহর সৃষ্টি অন্য প্রাণীদের ও পৃথিবীতে বাঁচার অধিকার রয়েছে। বন্যপ্রাণীর সাথে যেন সংঘাত না হয় সেদিকে সবার নজর থাকা দরকার। মানুষের সাথে হাতির সংঘাত বন্ধ করতে হবে।

মানুষের সাথে বন্যহাতির সংঘাত যেন না হয় সেদিকে খেয়াল রেখে বনবিভাগ কাজ করছে। বন্যপ্রাণীদের আবাসস্থল ছেড়ে দিতে হবে আমাদের। তাদের নিরাপদ আবাসস্থল হলে মানুষের উপর আঘাত করবে না। বন্যপ্রাণী রক্ষায় আমাদের সকলের একসাথে কাজ করতে হবে। তারজন্য প্রথমে আমাদের নজরে রাখতে হবে যেন বনভূমি দখল না হয়।

তিনি আরো বলেন, বন্যপ্রাণী ও বন্যহাতি সংরক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব।নির্বিচারে বন্যপ্রাণী হত্যা, ধরা এবং শিকার করা যাবে না । বন্যহাতিদের আঘাত করে নিধন করলে প্রকৃতির ভারসাম্যে বিরাট প্রভাব ফেলবে। তিনি আরো বলেন, সামাজিকভাবে সচেতন হয়ে আমাদের মানুষ ও হাতি সংঘাত নিরসন করে বন্যপ্রাণী ও হাতিদের বাঁচাতে এগিয়ে এসে বন সম্পদ রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

সভাপতির বক্তব্যে মোঃ দেলোয়ার হোসেন বলেন, বন বিভাগ বন্যহাতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারি বনভূমি জবরদখলমুক্ত, বন্যপ্রাণী, ও বন্যহাতিদের সংরক্ষণ এবং বনজসম্পদ রক্ষায় সার্বিক সহযোগিতা করতে হবে আমাদের।জীব বৈচিত্র রক্ষার্থে সকলের এগিয়ে আসতে হবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.