ফুটবলকে বিদায় জানাচ্ছেন কাকা

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ ফুটবলকে বিদায় জানাতে যাচ্ছেন রিকার্ডো কাকা। ২১ শতকের অন্যতম সেরা এই ফুটবলার সামাজিক যোগাযোগমাধ্যকে জানিয়েছেন এ তথ্য। প্রায় ২০ বছরের ফুটবল ক্যারিয়ারে কাকা, শুধু বিশ্বকাপই নয়! ইউরোপও জয় করেছেন।

দীর্ঘ এই ফুটবল ক্যারিয়ারে ইতি টানার ইঙ্গিত দিয়ে, রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে কাকা জানিয়েছেন, ‘ফুটবল ক্যারিয়ার শুরুর পর থেকেই চেষ্টা করেছি, কিছু দেয়ার জন্য। আমার মনে হয়, ফুটবলকে গুডবাই জানানোর এখনই সেরা সময়। ফুটবলে ছিলাম, আশা করি থাকব। যেমনিভাবে রয়েছেন জিনেদিন জিদান।’

কিশোর বয়সে টেনিস খেলার মধ্য দিয়ে খেলাধুলায় জড়িয়ে যান কাকা। আট বছর বয়সে যোগ দেন স্থানীয় ফুটবল ক্লাবে। ১৫ বছর বয়সে ব্রাজিলের শহর সাও পাওলো এফ সি ক্লাবের সঙ্গে পেশাদারি চুক্তি করার মধ্য দিয়ে ফুটবলকে ক্যারিয়ার হিসেবে বেছে নেন। ২০০৩ সালে ৮.৫ মিলিয়নে সাও পাওলো ছেড়ে ইতালির ঐতিহ্যবাহী ক্লাব এসি মিলানে যোগ দেন। এই মিলানে থাকাকালেই ব্যালন ডি’র এবং ২০০৭ সালের ফিফা বিশ্বকাপে ‘প্লেয়ার অফ দ্য ইয়ার’ পুরস্কারে ভূষিত হন কাকা। এই অর্জনের মধ্য দিয়ে নিজেকে আরও উচ্চতায় নিয়ে যান এই ব্রাজিলিয়ান ফুটবলার।

ইতালিতে ছয় বছর কাটানোর পর ২০০৯ সালে ৬৫ মিলিয়নের বিনিময়ে স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেন তিনি। এই ক্লাবের হয়ে ২০১২ সালে লা-লীগা জেতেন। বর্তমাতে তিনি ওরলান্ডো সিটি সকার ক্লাবের হয়ে খেলেন কাকা।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.