পৃথিবীর দিকে ধেয়ে আসছে ২০০০ ফুট লম্বা গ্রহাণু!

ওয়ান নিউজ ডেক্সঃ পৃথিবীর দিকে ধেয়ে আসছে ২০১৪ জেও২৫ নামের একটি বিশাল গ্রহাণু।৬৫০ মিটার বা ২০০০ ফুট লম্বা গ্রহাণুটি বুধবার পৃথিবীর খু্ব কাছাকাছি আসলেও তা নিরাপদে প্রদক্ষিণ করবে বলে জানিয়েছে জ্যোর্তিবিজ্ঞানীরা।

মঙ্গলবার সকালে নাসার গোল্ডস্টোন সোলার সিস্টেম রাডারে এ তথ্য ধরা পরেছে বলে জানিয়েছে আমেরিকার স্পেস এজেন্সি নাসা।

এই গ্রহাণু ৪০০ বছর পর পৃথিবীর ধারে কাছে ক্ষণিকের অতিথি হয়ে আসছে। এরপর আবার এই গ্রহাণুকে দেখা যাবে প্রায় ৫০০ বছর পর বলে জানিয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা।

নাসার তথ্যমতে, বুধবার পৃথিবীর কাছে দিয়ে চলে যাবে জেও২৫ গ্রহাণুটি। যদিও পৃথিবীর সাথে ধাক্কা লাগার কোন সুযোগ নেই। পৃথিবী থেকে গ্রহাণুটি দূরত্ব থাকবে প্রায় ১৮ লাখ কিলোমিটার।পৃথিবী থেকে চাঁদের যা দূরত্ব তার প্রায় ৫ গুণ দূরে থেকে এই গ্রহাণু উঁকি দিয়ে যাবে।২০১৪ জেও২৫ নামের গ্রহাণুটি পৃথিবীর পর বুধ গ্রহকে প্রদক্ষিণ করে সূর্যের কেন্দ্রের দিকে যাবে।সর্বশেষ ২০০৪ সালে পৃথিবী প্রায় ৫ কি.মি বড় এমন গ্রহকে চার আলোক বর্ষ দূর থেকে দেখেছিলো পৃথিবীর মানুষ।

পৃথিবীর এমন বড় কোন পাথরের গ্রহাণু ২০২৭ সালের আগে আর দেখা যাবে না। পরবর্তীতে ১৯৯-এএন১০ নামের ৮০০ মিটারের গ্রহকে আমরা এক আলোক বর্ষ দূর থেকে দেখতে পরবো বলে জানায় নাসা।জ্যোর্তিবিজ্ঞানীরা এটাকে পর্যবেক্ষণের মাধ্যমে যতদূর পারা যায় আরো জানার চেষ্টা করবে বলে জানায় আমেরিকার স্পেস এজেন্সি।

নাসার প্রাপ্ত তথ্য মতে এটি চাঁদের চেয়ে দ্বিগুন উজ্বল।পৃথিবী থেকে এটাকে ছোট টেলিস্কোপের সাহায্যে একরাত বা দুই রাত দেখা যাবে।গ্রহাণুটিকে আরিজনা এলাকার আকাশের সার্ভের সময় ২০১৪ সালের মে মাসে আবিষ্কার করা হয়।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.