নাইক্ষ্যংছড়িতে দেশের প্রথম “ওয়ার্ল্ড হেরিটেজ” এর ভাস্কর্য 

 

নিজস্ব প্রতিবেদকঃ

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় নির্মিতি হচ্ছে দেশের প্রথম “ওয়ার্ল্ড হেরিটেজ” এর ভাস্কর্য। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল  এর তত্ত্বাবধানে উপজেলা প্রশাসনের নির্মাণাধীন জাতিরপিতা ও ৭ই মার্চ ঐতিহাসিক ভাষণ এর স্টেটো দেশের প্রথম নির্মিত ওয়ার্ল্ড হেরিটেজ এর ভাস্কর্য।

গত ২৫ নভেম্বর জাতিরপিতা শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ভাষন  “মেমরি অব দ্য ওয়ার্ল্ড ” ইউনেস্কো শিকৃতি লাভের আনন্দ শুভা যাত্রা র সময়ে বিপুল পরিমান ছাত্র ছাত্রী সহ এলাকাবাসী সমবেত হয় নির্মাণাধীন ভাস্কর্য চত্বরে।

এতে উপস্থিত সাংবাদিকদের নিকট উপজেলা নির্বাহী কর্মকর্তা  এটি দেশের প্রথম ওয়ার্ল্ড হেরিটেজ  এর ভাস্কর্য হিসেবে দাবী করেন।

তিনি আরো বলেন, ইউনেস্কো ঘোষনা শুনার পরেই তিনি নির্মান কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন এবংকাজ চলমান।

তিনি একা নন সবাইকে সাথে নিয়ে তিনি এটি নির্মাণ কাজ করবেন। সম্পূর্ণ কাজ শেষ হলেই পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি এটি উদ্বোধন করবেন।

 

প্রতিকৃতির সামনে সাংবাদিক দের সাথে আলাপকালে উপস্থিত ছিলেন এমপি প্রতিনিধি আলহাজ্ব খাইরুল বাসার, নবাগত অফিসার ইনসার্জ  জেলা পরিষদ সদস্য ক্যচিং চাক, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌঃ, ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ, আওয়ামীলীগ সদস্য সচিব ইমরান মেম্বার  সহ প্রশাসনিক কর্মকর্তা গন।

ভাস্কর্যের ডিজাইনার ও নির্মাতা প্রতিষ্ঠান এর স্বত্বাধিকারী সাইফুদ্দিন শিমুল বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার চাহিদা ও দিকনির্দেশনা অনুসারে তিনি কাজ করছেন,

ডিজাইন টি কাছ থেকে দেখতেই মনে হবে এটি একটি সমাধি যেন চিরঞ্জীব জাতিরপিতা । দুর থেকে দেখলেই মনে হবে স্বাধীনতার প্রতীক নৌকা চড়ে  যাচ্ছেন জাতীর পিতা বঙ্গবন্ধু।

এটি বাঙ্গালী জাতির দীর্ঘ মুক্তির সংগ্রামী   স্বাধীনতার পথে নৌকাযোগে যাত্রা করে বঙ্গীয় সাগর নদনদী পাড়ি দিচ্ছেন সংগ্রামী নেতা জাতিরপিতা শেখ মুজিবুর রহমান।

 

চারটি পিলারের উপর নির্মিতি অবকাঠামো জাতীয় চার নেতার উপর জাতিরপিতার আস্থার বহিঃপ্রকাশ করে।

 

পিছন থেকে সবুজ বাংলাদেশের মানচিত্র মধ্যে লাল রক্তিম বৃত্ত ত্রিশ লক্ষ শহীদের রক্তিম স্মৃতি মাখা স্বাধীনতার সংগ্রামী বীরদের আত্মত্যাগ বুকে নিয়ে জাতীর পিতার চিরনিদ্রায় শায়িত হওয়ার শোকাবহ স্মৃতি ফুটিয়ে উঠেছে।

 

প্রতিকৃতিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সাদা কালো পাথরে নির্মিতি হবে এবং স্তম্বে ওয়ার্ল্ড হ্যরিটেজ ৭ ই মার্চ এর কালজয়ী ভাষণ “মেমরি অব দ্য ওয়ার্ল্ড” পাথরে খোদাই করে লেখা।

জানা গিয়েছে মধ্যস্থ সমাধির চতুর্দিক  আবৃতকরণ হবে জাতির পিতার সমাধীস্থল থেকে আনা  মাটি দিয়ে।

এটি দেশের প্রথম কোন প্রতিকৃতি ও সংযুক্ত “ওয়ার্ল্ড হ্যরিটেজ”

Comments are closed.