জেলার ৫টি কুরবানির পশুরহাটে স্বাস্থ্য সুরক্ষা সেবা দিচ্ছে কোস্ট ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার জেলার ৫টি কুরবানির পশুরহাটে (টেকনাফ পাইলট হাইস্কুল মাঠ, হ্নীলা হাই স্কুল মাঠ, উখিয়া রুমখা বাজার, মরিচ্যা বাজার ও কক্সবাজার শহরের খুরুশকুল রাস্তার মাথা) স্বাস্থ্য সুরক্ষা সেবা দিয়ে যাচ্ছে দেশের অন্যতম বেসরকারী উন্নয়ন সংস্থা (এনজিও) কোস্ট ফাউন্ডেশন।

সেই সঙ্গে গণসচেতনতামূলক প্রচারণাও চালাচ্ছে তাদের দক্ষ, প্রশিক্ষিত কর্মী বাহিনী।

১৮ জুলাই থেকে তারা সেবা কার্যক্রম শুরু করেছে। আগামী কাল (২০ জুলাই) পর্যন্ত এই সেবা অব্যাহত থাকবে।

কোস্ট ফাউন্ডেশনের কক্সবাজার অফিস সুত্রে জানা গেছে, কুরবানির পশুর বাজারসমূহে গত দুইদিনে তারা প্রায় ১৫ হাজার মাস্ক বিতরণ করেছে।

থার্মোমিটারের সাহায্যে সাড়ে ১২ হাজার মানুষের জ্বর পরিমাপ, অক্সিমিটার ব্যবহার করে আড়াই হাজারজনের অক্সিজেনের লেভেল পরিমাপ করেছে।

জেলার পাঁচটি কুরবানির বাজারে অন্তত ৫০ হাজার মানুষের মাঝে সচেতনতামূলক প্রচারণা ও প্রচারপত্র বিলি করেছে দেশের সনামধন্য এই এনজিওটি।

সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন ও গরুর বাজার পরিচালনা কমিটির সঙ্গে সমন্বয় করে স্বাস্থ্য সুরক্ষা সেবা দিয়ে যাচ্ছে কোস্ট ফাউন্ডেশন।

সংস্থাটির নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী বলেন, সারােদেশে করোনা শনাক্ত ও মৃত্যুর হার বাড়ছে আশঙ্কাজনকহারে। এরই মধ্যে কুরবানির ঈদ আসন্ন। প্রয়োজনের তাগিদে অনেকে কেনাকেটা করতে জীবন ঝুঁকি নিয়ে ঘর থেকে বের হচ্ছে। তাদের নিরাপত্তার বিষয় বিবেচনায় মানবিকবোধ থেকে আমরা সচেতনতামূলক প্রচারণার পাশাপাশি সুরক্ষা সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, নিজেদের জীবন ঝুঁকি জেনেও আমাদের কর্মীরা কুরবানীর পশুর হাটসমূহে কাজ করছে। করোনার শুরু থেকে আমরা সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি। সাধ্যমতো মানবিক সহায়তা কর্মসূচিও অব্যাহত রেখেছি।

 

মন্তব্য করুন

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্র রিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য বা বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরনের আপত্তিকর মন্তব্য বা বক্তব্য সংশোধনের ক্ষমতা রাখেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.