গ্রীষ্মের ফলের গুণাগুণ

ওয়ান নিউজ ডেক্সঃ মুখোরোচক ফলের মৌসুম চলে এসেছে। গ্রীষ্মের গরম যেমন একদিকে নিয়ে আসে তাপদাহ অন্যদিকে মৌ মৌ সুগন্ধের সাথে নানারকম ফল। কিছুদিনের মধ্যেই বাজারে দেখা মিলবে এই সমস্ত ফলের। আম, জাম, কাঁঠাল, বেল, তরমুজ, লিচু, পেঁপে ইত্যাদি ফল খাওয়ার এখনই তো সময়। এসব ফল কেবল সুস্বাদুই না এতে আছে প্রচুর ভিটামিন আর মিনারেল আর নানা গুণ। চলুন জেনে নেই গ্রীষ্মের ফলের সেসব গুণ।

আম

fol

বৈশাখের শুরু থেকেই বাজারের বেশ আমের আনাগোনা শুরু হয়ে যায়। এই সমস্ত আমের মাঝে আছে ল্যাংড়া, হিমসাগর, গোপালভোগ, ফজলি, চোষা সহ আরো নানা স্বাদের আর ধরনের আম। তবে পুষ্টিগুণের দিক থেকে আমে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি। বিশেষ করে কাঁচা আমে ভিটামিন সি এর পরিমাণ অনেক বেশি। এছাড়া আমের মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা কিনা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। স্তন, লিউকেমিয়া, কোলন সহ প্রোস্টেট ক্যান্সারকেও প্রতিরোধে সহায়তা করে আম। আম চোখের জন্যও অনেক উপকারী। সেই সাথে ত্বকের যত্নেও অনেক উপকারি এই মজাদার ফলটি। এসব কিছুর পাশাপাশি এই ফলে পাওয়া যায় টারটারিক এসিড, ম্যালিক এসিড ও সাইট্রিক এসিড যা শরীরে অ্যালকালাই বা ক্ষার ধরে রাখতে সহায়তা করে অনেকাংশেই। আম হজমশক্তির জন্য অত্যান্ত ভালো একটি প্রাকৃতিক ঔষধ। তাছাড়া এটি শরীরে থাকা খারাপ কোলেস্টরলের মাত্রা কমিয়ে আনে।

কাঁঠাল

fol

এই মৌসুমের আরেকটি সুস্বাদু ফলের নাম কাঁঠাল। গ্রামে কিংবা শহরে অথবা বাজারে আপনার সাথে এই ফলের দেখা হবেই। এতে আছে প্রচুর পরিমাণে মিনারেল। কাঠালে আছে প্রচুর পরিমাণে থায়ামিন, রিবোফাভিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, সোডিয়াম, জিঙ্ক এবং নায়াসিনসহ বিভিন্ন প্রকার পুষ্টি উপাদান। অন্যদিকে কাঁঠালে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন থাকায় তা মানব দেহের জন্য বিশেষ উপকারী ফল। কাঁঠালে চর্বির পরিমাণ অনেক কম। এই ফল খাওয়ার কারণে ওজন বৃদ্ধির আশংকা সবচেয়ে কম। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং রাতকানা রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে।

লিচু

fol

রসে টইটুম্বর একটি ফলের নাম লিচু। বাইরের লাল রঙের আবরণের নিচে থাকে সাদা রঙের মিষ্টি একটি মাংসালো অংশ। লিচুতে রয়েছে প্রচুর পরিমাণে শ্বেতসার, ভিটামিন ও খনিজ লবণ।

তরমুজ

fol

গ্রীষ্মের তাপদাহ থেকে আপনাকে রক্ষা দিতে পারে এমন একটি ফলের নাম তরমুজ। এতে আছে ভিটামিন এ এবং ভিটামিন সি প্রচুর পরিমাণে। এটি হার্ট এ্যাটাকের ঝুঁকি কমাতে দারুণভাবে কাজ করে।

বেল

fol

বেল এই মৌসুমের আরেকটি ফল বেল। এতে আছে প্রচুর শর্করা, প্রোটিন, ভিটামিন ও খনিজ লবণ। গ্রীষ্মের এই তপ্ত  দুপুরে বেলের শরবত নিমিষেই আপনার প্রাণ জুড়ায়। এছাড়া যাদের কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা আছে তাদের জন্য বেলের শরবত খুবই উপকারী।

জাম

fol

জামে আছে প্রচুর ভিটামিন সি এবং ভিটামিন এ। পেটের সমস্যা দূর করতে এবং ক্ষুধামন্দা দূর করতে জামের জুড়ি নেই।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.