ইরাক থেকে তুর্কি সেনা প্রত্যাহারের দাবি

ডেস্ক নিউজ:
ইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের মোতায়েন করা সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন দেশটির একজন সিনিয়র সংসদ সদস্য। ইরাকের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান মো. রিদা আল-হায়দার এ দাবি জানান।

তিনি বলেন, ‘কুর্দিস্তান অঞ্চলে ইরাকি সীমান্তের ভেতরে তুরস্কের সেনাদের হাতে যা ঘটছে তা মারাত্মক বিপদের কথা বলে। ইরাকের সংবিধান কোনোভাবেই এই অনুমতি দেয়নি যে, দেশের ভেতরে শরণার্থীদের কোনো সন্ত্রাসী গোষ্ঠীর অস্তিত্ব থাকবে ‘

মো. রিদা আরও বলেন, কুর্দিস্তানের সামরিক অভিযান চালানোর জন্য ইরাক সরকার এবং আঙ্কারার মধ্যে কোনো ধরনের চুক্তি হয়নি। কুদিস্তান অঞ্চলে তুর্কি সামরিক বাহিনীর বিষয়ে সাময়িক একটি সমঝোতা হয়েছে আঙ্কারা সঙ্গে কিন্তু চলমান পরিস্থিতিকে ব্যবহার করে স্বার্থসিদ্ধি করা কোনোমতেই তুরস্কের উচিত হবে না।

এর আগে গত ৩ মে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় বাগদাদে নিযুক্ত তুরস্কের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে কুর্দিস্তানের তুর্কি বাহিনীর তৎপরতা ব্যাপারে কড়া প্রতিবাদ জানায়। এছাড়া কোনো অনুমতি না নিয়ে তুর্কি প্রতিরক্ষামন্ত্রীর কুর্দিস্তান এলাকা সফর করারও সমালোচনা করে বাগদাদ।

সূত্র: পার্সটুডে

মন্তব্য করুন

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্র রিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য বা বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরনের আপত্তিকর মন্তব্য বা বক্তব্য সংশোধনের ক্ষমতা রাখেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.