রামপাল বিদ্যুত্ প্রকল্প বাতিল দাবিতে ২৬ জানুয়ারি ঢাকায় হরতালের ডাক

ওয়ান নিউজঃ রামপাল কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্রসহ সুন্দরবনের জন্য ক্ষতিকর সকল প্রকল্প বাতিলের দাবিতে রাজধানীতে মিছিল ও সমাবেশ করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত্-বন্দর রক্ষা জাতীয় কমিটি। সাত দফা দাবিতে আন্দোলনের অংশ হিসেবে আগামী ৭ জানুয়ারি বিশ্বব্যাপী সুন্দরবন রক্ষা দিবস এবং ২৬ জানুয়ারি ঢাকায় অর্ধদিবস হরতাল কর্মসূচি পালনের ঘোষণা পুনর্ব্যক্ত করেছে আন্দোলনরতরা।

গতকাল সোমবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে একটি মিছিল কদম ফোয়ারা ঘুরে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়। সমাবেশে জানানো হয়, বিদ্যুত্ সমস্যা সমাধানে জাতীয় কমিটির পক্ষ থেকে একটি বিকল্প পথরেখা আগামী ১৪ জানুয়ারি দেশবাসীর সামনে উত্থাপন করা হবে।
জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ সমাবেশে সভাপতিত্ব করেন। তিনি বলেন, জনগণের মতামতকে উপেক্ষা করে সরকার কয়লাভিত্তিক বিদ্যুত্ প্রকল্পের কাজ এগিয়ে নিচ্ছে। তিনি বলেন, ২৫ জানুয়ারির মধ্যে দাবি না মানা হলে আগামী ২৬ জানুয়ারি ঢাকায় সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল পালন করা হবে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতা রুহিন হোসেন প্রিন্স বলেন, বিদ্যুত্ উত্পাদনের বিকল্প আছে, সুন্দর বনের বিকল্প নেই। প্রাকৃতিক রক্ষা বর্ম সুন্দরবনকে রক্ষা করতে সব শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসতে হবে। সরকারের উচিত বাস্তবতা উপলব্ধি করে অবিলম্বে প্রকল্পটি বাতিল করা।
এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদের বজলুর রশিদ ফিরোজ, সাইফুল হক, সুভ্রাংশু চক্রবর্তী, জোনায়েদ সাকী, মোশারেফা মিশু।

Comments are closed.