পরিবেশ রক্ষায় সমাজের সকলকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে

খালেদ হোসেন টাপু,রামু
“প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে” প্রতিবাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কক্সবাজারের রামুতে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
সোমবার (৫ জুন) উপজেলা প্রশাসন ও বন বিভাগ কর্তৃক আয়োজিত দিবসটি পালন উপলক্ষে উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাঘখালী রেঞ্জ অফিসার মোঃ ফখরুল আলম খান। এতে প্রধান অতিথি ছিলেন, নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলি। তিনি বলেন, বর্তমান সরকার রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। সরকার সকল উন্নয়নের ক্ষেত্রে পরিবেশ এবং জীববৈচিত্র্যকে অগ্রাধিকার দিয়েছে । পরিবেশ, বন্যপ্রাণি, প্রকৃতি এবং জীববৈচিত্র রক্ষায় সচেতনতার কোনোই বিকল্প নেই। তাই নতুন প্রজম্মকে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় ভূমিকা রাখতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষা করে আমাদেরকে বেঁেচ থাকতে হবে।
তিনি আরও বলেন, মানুষের সুস্থভাবে বেঁচে থাকতে নিরাপদ খাবার, পানি এবং নিজেদেরকে সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে হবে। গাছ হলো পরিবেশের অবিচ্ছেদ্য অংশ। গাছপালার মধ্যে যে নিরাময়ের ক্ষমতা রয়েছে তাকে কার্যকরভাবে ব্যবহার করতে হলে বেশি করে গাছের চারা লাগাতে হবে।
যদি আমরা এখন থেকে পরিবেশ রক্ষায় সচেষ্ট না হয়, তবে একদিন আমাদেরকে কঠিন বিপর্যয়ের মুখোমুখি হতে হবে। তিনি এলাকার প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে বন উজাড়, পাহাড় কর্তন ও বালি উত্তোলনের মত পরিবেশ বিপর্যয়ের নানা অনৈতিক কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান।
সভা শেষে নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলির নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর হতে একটি র‌্যালী শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মাধ্যমিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ তৈয়বের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, রামু উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নিকারুজ্জামান।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা আবদুল মন্নান, কৃষি কর্মকর্তা আবু মাসুদ ছিদ্দিকী, নির্বাচন কর্মকর্তা মাহফুজুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশলী দিপান নীতা চাকমা, সমাজ সেবা কর্মকর্তা সেলিম উল্লাহ, মেহের ঘোনা রেঞ্জ কর্মকর্তা এ কে এম আতা এলাহী, রহমানিয়া ইসলামীয়া দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ রফিক, পল্লী উন্নয়ন কর্মকর্তা ইয়াছিন আরফাত, রাবার বাগানের ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুল আলম, সাংবাদিক সোয়েব সাঈদ প্রমুখ।
অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক জনপ্রতিধি, বনবিভাগের কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Comments are closed.