আবারো জাপান অভিমুখে উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র

ওয়ান নিউজ ডেক্সঃ চলমান উত্তেজনার মধ্যেই আবারো জাপানি জলসীমায় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।  চলতি সপ্তাহেই এ নিয়ে তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি।

জাতিসংঘের বারবার সতর্কতা ও যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপের হুমকি সত্ত্বেও চলতি বছর মোট ১২টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের ছয় মিনিটের মাথায় বিস্ফোরিত হয় বলে জানিয়েছেন মার্কিন সামরিক পর্যবেক্ষকরা। এদিকে জাপানের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্ষেপণাস্ত্রটি তাদের বিশেষ অর্থনৈতিক জোনের ভেতর এসে পড়েছে।

এর আগে জি সেভেন নেতাদের সম্মেলনে উত্তর কোরিয়াকে ‘বড় সমস্যা’ হিসেবে আখ্যায়িত করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এই সমস্যার সমাধান দরকার।  এরই মধ্যে নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল দেশটি।

এই পরীক্ষার নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।  যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে এর সমুচিত জবাব দেয়ার প্রত্যয়ও ব্যক্ত করেছেন তিনি।  সাংবাদিকদের আবে বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের সতর্কতা উপেক্ষা করে বারবার উত্তর কোরিয়ার উস্কানী আমরা কখনোই সহ্য করবো না। ’

Comments are closed.