বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ ১৫৭/৪

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ ৯ রানেই ২ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। সেখান থেকে ৭০ রানে যেতেই ৪ উইকেট নেই। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের শুরুটা হয়েছিল ভয়াবহ। বাংলাদেশ শিবিরে তখন রীতিমতো অল্প রানেই গুটিয়ে যাওয়ার আতঙ্ক। তবে শুরুর সেই বিপদ কাটিয়ে দলকে অনেকটাই নিরাপদে টেনে তুলেছেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। পঞ্চম উইকেটে দুজনে এরই মধ্যে গড়ে ফেলেছেন ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটি। তাতে এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ সেই ৪ উইকেটেই ৩১.১ ওভারে ১৫৭ রান। তবে এরপরই দ্বিতীয় বারের মতো বৃষ্টি হানা দিয়েছে ডাবলিনের মেলাহাইড স্টেডিয়ামে। ফলে খেলা আপাতত বন্ধ।

এর মধ্যই ক্যারিয়ারের ৩৫তম হাফসেঞ্চুরি পূর্ণ করেছেন তামিম। তিনি ব্যাট করছেন ৬৪ রানে। তাকে অনুসরণ করে মাহমুদউল্লাহও এগিয়ে যাচ্ছেন ক্যারিয়ারের ১৭তম হাফসেঞ্চুরির দিকে। তিনি ব্যাট করছেন ৪৩ রানে।

ডাবলিনের মেলাহাইড স্টেডিয়ামে টস জিতেও প্রথমে ফিল্ডিং নেন আয়ারল্যান্ড অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। অধিনায়কের সেই সিদ্ধান্তকে ইনিংসের শুরুতেই সঠিক বলে প্রমাণ করেন আইরিশ বোলাররা। আরও একটু স্পষ্ট করে বললে, পেসার পিটার চেস। আয়ারল্যান্ডের এই তরুণ পেসারই মূলত কাঁপিয়ে দেন বাংলাদেশকে। ৪ উইকেটের মধ্যে ৩টিই তুলে নেন তিনি। অন্য উইকেটটি নেন ব্যারি ম্যাককার্থি। চেস-ম্যাককার্থির তোপেড় মুখে একে একে প্যাভিলিয়নে ফিরে যান সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান।

ম্যাচ শুরুর আগেই হানা দেয় বৃষ্টি। তবে সেই বৃষ্টি খুব বেশি স্থায়ী হয়নি। খেলা শুরু হতে দেরি হয় ২৫ মিনিটের মতো। বৃষ্টিভজা উইকেটের কারণেই কিনা, ব্যাট করতে নেমেই বিপদে পড়ে যায় সফরকারী বাংলাদেশ। ম্যাচের শুরুতেই বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেন আয়ারল্যান্ডের ২৩ বছর বয়সী পেসার পিটার চেস। তিনি একে একে ফিরিয়ে দেন সৌম্য, সাব্বির ও সাকিবকে।

ইনিংসের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে মাত্র ৫ রান করেই আউট ওপেনার সৌম্য। তাকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশ শিবিরে প্রথম ধাক্কাটা দেন পেসার পিটার চেস। তরুণ আইরিশ পেসার নিজের পরের ওভারে ফিরিয়ে দেন সাব্বিরকে। প্রস্তুতি ম্যাচে দারুণ এক সেঞ্চুরি করা সাব্বির এ দিন রানের খাতাই খুলতে পারেননি। ৯ রানে ২ উইকেট হারানোর পর তামিম ইকবাল ও মুশফিকুর রহীম চেষ্টা করছিলেন দলকে টেনে তোলার। কিন্তু তাদের সেই চেষ্টা সফল হতে দেননি ব্যারি ম্যাককার্থি। মুশফিককে ফিরিয়ে দিয়ে তিনি ভেঙে দিয়েছেন জুটি। এর একটু পর সাকিবকেও বিদায় করেছেন চেস। মুশফিক ১৩ ও সাকিব আউট হন ১৪ রান করে।

ত্রিদেশীয় এই সিরিজে বাংলাদেশের সুযোগ আছে র‌্যাংকিং শ্রীলঙ্কাকে টপকে যাওয়ার। তবে সেই সম্ভাবনা প্রথম ম্যাচেই ধাক্কা খাওয়ার পথে। যেভাবে বৃষ্টির মতো উইকেট পড়ছে, তাতে বাংলাদেশ কত দূর যেতে পারবে সেটাই এখন দেখার।

নিষেধাজ্ঞার জন্য ত্রিদেশীয় সিরিজের এই উদ্বোধনী ম্যাচটা খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার পরিবর্তে অধিনায়কত্ব করছেন সাকিব আল হাসান। মাশরাফির পরিবর্তে শফিউলকে খেলানোর কথা শোনা গেলেও শেষ পর্যন্ত তাকে দলে রাখেনি ম্যানেজমেন্ট। তাসকিন-মোস্তাফিজের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে একাদশে জায়গা পেয়েছেন রুবেল হোসেন।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড : পল স্টারলিং, উইলিয়াল পর্টাররফিল্ড,  নিয়াল ও’ব্রায়ান, এন্ড্রু বালবিরনি, স্টুয়ার্ট থমসন, গেরি উইলসন, কেভিন ও’ব্রায়ান, জর্জ ডকরেল, বেরি ম্যাককার্থি, টিম মুরতাঘ ও পিটার চেস।

Comments are closed.