চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ওয়ান নিউজ ডেক্সঃ কোরিয়া উপদ্বীপের কাছে নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বেইজিং। বোহাই সাগরের উত্তর-পূর্বে চীনা সামরিক বাহিনী সম্প্রতি এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে বলে জানায় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার চীনা সংবাদমাধ্যম সিনহুয়া এ তথ্য নিশ্চিত করেছে।

মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়, চীনের নিরাপত্তার জন্য সৈন্যদের যুদ্ধ করার ক্ষমতা বাড়ানোর জন্য এই পরীক্ষা করা হয়। বিবৃতিতে আরও জানানো হয়, তারা প্রত্যাশিত ফল পেয়েছেন। কিন্তু পরীক্ষা কবে সম্পন্ন করা হয় তা নির্দিষ্ট করে জানানো হয়নি।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড মোতায়েনের পর গত মাসে চীন ঘোষণা করে জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য তারা সামরিক মহড়া ও নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে। থাড প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের বিরোধিতা করে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, কোরিয়া সমস্যা সমাধানে শান্তিপূর্ণ পদক্ষেপই হবে সবচেয়ে সঠিক উপায়। কোরিয়া উপদ্বীপে শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখার জন্য উত্তর কোরিয়াকে চীন আহ্বান করে সকল পরমাণু কর্মসূচী ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের জন্য। এর বদলে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের সামরিক মহড়া বন্ধ রাখবে বলে প্রতিশ্রুতি দেয় চীন।

Comments are closed.