কউক ইমারত নির্মাণ কমিটির প্রথম সভা : ১১টি ফাইল অনুমোদন

ওয়ান নিউজঃ ৯মে সকাল ১১টায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের ইমারত নির্মাণ কমিটির ১ম সভা কমিটির সভাপতি ও কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ এর সভাপতিত্বে কউক সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় কমিটির সদস্য হিসেবে উপস্থিত ছিলেন স্থাপত্য অধিদপ্তর, ঢাকা’র সহকারী স্থপতি বিশ্বজিৎ বড়ুয়া, কক্সবাজার নগর উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র প্ল্যানার মো: নাজিম উদ্দিন, কক্সবাজার পৌরসভার নির্বাহী প্রকৌশলী নুরুল আলম, কউক সদস্য প্রকৌশলী লে: কর্ণেল আনোয়ার উল ইসলাম, কমিটির সদস্য সচিব ও অথরাইজ্ড অফিসার সরোয়ার উদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।
সভায় ৯মে পর্যন্ত ভূমি ছাড়পত্র নিয়ে নকশা অনুমোদনের জন্য জমাকৃত সর্বমোট ১৫টি ভবনের নকশা নিয়ে বিস্তারিত আলোচনা ও যাচাই বাছাই করা হয়। উল্লেখ্য যে, ১১টি নকশা অনুমোদনের মধ্যে ০৬টি ভবনের নকশা সরাসরি এবং ০৫টি ভবনের নকশা শর্ত সাপেক্ষে অনুমোদন প্রদান করা হয়। তাছাড়া উপস্থাপিত ০২টি ভবনের নকশায় বিভিন্ন অসঙ্গতি থাকার কারণে পরবর্তীতে সভায় উপস্থাপন করার জন্য বলা হয় এবং ০২টি ভবনের নকশা নীতিমালা অনুযায়ী না থাকার কারণে অননুমোদিত হয়।
অনুমোদিত নকশা বাস্তবায়নের সময় সকলকে নিয়ম অনুসরণ করার জন্য বলা হয় এবং অনুমোদিত নকশার কপি সার্বক্ষণিকভাবে সাইটে রাখার নির্দেশ প্রদান করা হয়।
সভায় কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, নীতিমালা ও আইন কানুন মেনে যে কেউ ইমারতের নকশা অনুমোদনের জন্য আবেদন করলে অতি দ্রুততার সহিত অনুমোদন প্রদানের ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি আরো বলেন, প্রতিটি ভবনে যথাযথভাবে ভুমিকম্প সহনীয়, পয়:নিস্কাশন ব্যবস্থা, সৌর বিদ্যুৎ এবং বৃষ্টির পানি ধারণের ব্যবস্থা রাখার উপর গুরুত্বারোপ করেন। তাছাড়া ভবনে পার্কিং ব্যবস্থা কার্যকর রাখার বিষয়ে সকলকে অনুরোধ করেন এবং ধারাবাহিকভাবে মাসে অন্তত: একবার ভবন নির্মাণ কমিটির সভা আহ্বান করতে বলেন।

Comments are closed.