ভারতে প্রধান বিচারপতিসহ ৮ বিচারপতির কারাদণ্ড

ওয়ান নিউজ ডেক্সঃ কলকাতা হাইকোর্টের বিচারপতি সিএস কারনানকে এবার ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। সাত সদস্যের একটি বেঞ্চ ওই সাজা দিয়েছেন। এর আগে বিচারপতি কারনান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিসহ আট বিচারপতিকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিলেন। এর একদিন পরই সুপ্রিম কোর্টের ওই বেঞ্চ পশ্চিমবঙ্গের পুলিশ মহাপরিদর্শককে আদেশ দেন কারনানকে গ্রেপ্তার করার জন্য।

বিচারপতি কারনান সুপ্রিম কোর্টসহ বিভিন্ন আদালতের ২০ বিচারকের বিরুদ্ধে দুর্নীতি ও পক্ষপাতিত্বের অভিযোগ জানিয়েছিলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে। তারপরই তার বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার মামলা দায়ের করেন সুপ্রিম কোর্ট। একাধিকবার কারনানকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিলেও তিনি উপস্থিত না হওয়ায় আগেই জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল।

মঙ্গলবারের এই সাজা ঘোষণার আগের দিন অর্থাৎ সোমবার কারনান এক অভূতপূর্ব সাজা ঘোষণা করেন। তিনি ভারতের প্রধান বিচারপতি জে এস খেহরসহ সুপ্রিম কোর্টের আটজন বিচারকের পাঁচ বছরের কারাদণ্ড ঘোষণা করেন, একই সঙ্গে এক লাখ টাকা করে জরিমানা করেন। তাদের পাসপোর্টও জমা রাখতে বলা হয়েছে দিল্লির পুলিশ কমিশনারের কাছে।

কলকাতায় নিজের সরকারি বাসভবনে একটি ‘কোর্ট’ বসিয়ে এই সাজা ঘোষণা করেন তিনি। তফসিলি জাতি উপজাতিদের ওপর নির্মমতা রোধী একটি আইনের ধারা অনুযায়ী তিনি এই সাজা দেন। তবে বিচারপতি কারনানের কাছ থেকে সব ধরনের বিচারিক ও প্রশাসনিক ক্ষমতা আগেই কেড়ে নিয়েছেন সুপ্রিম কোর্ট, তাই এই সাজার কোনো আইনি বৈধতা নেই।

Comments are closed.