রুশ বিমান বিধ্বস্ত: কৃষ্ণসাগরে ব্যাপক তল্লাশি

ওয়ান নিউজ ডেক্সঃ রুশ সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় আরোহীদের লাশ উদ্ধারে কৃষ্ণসাগরে ব্যাপক তল্লাশি অভিযান চলছে। সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ খবর জানানো হয়।

 

দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর সোচির কাছে এই তল্লাশি অভিযানে অংশ নিয়েছেন তিন হাজারের বেশি উদ্ধারকর্মী। সেই সঙ্গে একাধিক জাহাজ, বিমান, হেলিকপ্টার ও ডুবোযান নিয়োজিত করা হয়েছে।

 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেঙ্কোভ বলেন, বিমান বিধ্বস্ত হওয়ার এলাকায় বিরামহীনভাবে তল্লাশি অভিযান চলছে। রাতভর ১০৯ জন ডুবুরি তল্লাশি অভিযান চালিয়েছে। এছাড়া শক্তিশালী প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

 

স্থানীয় সময় রবিবার সকাল ৫টা ২০ মিনিটে কৃষ্ণ সাগরের তীরবর্তী অবকাশ শহর সোচির আদলার বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিট পর বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়। টুপোলেভ-১৫৪ মডেলের বিমানটি নয়জন ক্রুসহ মোট ৯২ জন আরোহী নিয়ে সিরিয়ার লাতাকিয়া প্রদেশের দিকে যাচ্ছিল। ওই বিমানে সামরিক বাহিনীর সদস্যদের পাশাপাশি সাংবাদিক ও সংগীতশিল্পীদের একটি দল ছিল।

 

এ ঘটনার কয়েক ঘণ্টা পর সোচি উপকূল থেকে দেড় কিলোমিটার দূরে সাগরে বিমানটির কিছু ধ্বংসাবশেষ ও বেশ কয়েকটি মৃতদেহ পাওয়া যায়। আরোহীদের কারো বেঁচে থাকার কোনো সম্ভাবনা নেই বলে ধারণা করা হচ্ছে।

 

বিমানটি সন্ত্রাসী হামলা নাকি অন্য কোনো কারণে বিধ্বস্ত হয়েছে তা জানা যায়নি। এ বিষয়ে রুশ পরিবহনমন্ত্রী মাকসিম সোলোলভ বলেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার সম্ভাব্য সব কারণ সবিস্তারে অনুসন্ধান করছেন তদন্তকারীরা।

 

দুর্ঘটনার জন্য আজ সোমবার জাতীয় শোক ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সূত্র: বিবিসি

Comments are closed.