কিমের সাথে দেখা হলে ‘সম্মানিতবোধ’ করবেন ট্রাম্প

ওয়ান নিউজ ডেক্সঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এ মুহূর্তে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে তার সাক্ষাৎ হলে তিনি ‘সম্মানিতবোধ’ করবেন। ট্রাম্প আরো বলেন, ‘যদি তার সঙ্গে আমার দেখা হওয়ার মত পরিস্থিতি তৈরি হয়, তবে আমি অবশ্যই তার সঙ্গে দেখা করব।” তিনি সোমবার সংবাদ সংস্থা ব্লুমবার্গকে এ কথা জানান। আগের দিন তিনি কিমকে ‘অতি বুদ্ধিমান’ হিসেবে মন্তব্য করেছিলেন। সম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনার মধ্যে ডোনাল্ড ট্রাম্প এই মন্তব্য করেন।

সিবিএস চ্যানেলের রোববার দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প উল্লেখ করেছিলেন, দক্ষতার সাথে প্রশাসনকে নিয়ন্ত্রণে আনার মাধ্যমে তরুণ বয়সেই কিম ক্ষমতায় গ্রহণ করেন। তিনি আরো বলেন, কিমের মানসিক সুস্থ্যতা নিয়ে তার কোন ধারণা নেই। উত্তর কোরীয় এ নেতা ক্ষমতায় আসার দু’বছর পর তার চাচাকে মৃত্যুদণ্ড দেন এবং সম্প্রতি তিনি সৎভাইকে হত্যাকাণ্ডের আদেশ দেওয়ার ব্যাপারে তাকে সন্দেহ করা হয়।

রাষ্ট্রপতি ট্রাম্পকে কিমের উত্তর কোরিয়ার নেতা হয়ে উঠা নিয়ে জিজ্ঞাসা করে হলে সিবিএসকে তিনি জানান, ‘মানুষ তার মানসিক সুস্থ্যতা নিয়ে প্রশ্ন তুলছে। এ নিয়ে আমার কোন ধারণা নেই। কিন্তু তার বাবা যখন মারা যায় তিনি ২৬/২৭ বছরের একজন যুবক ছিলেন। তিনি যাদের নিয়ন্ত্রণ করছেন স্পষ্টতই তারা প্রশাসনিকভাবে খুবই দক্ষ মানুষ বিশেষ করে জেনারেল এবং অন্যরা”।

“খুব অল্প বয়সে তিনি ক্ষমতা গ্রহণ করতে সক্ষম হয়েছিলেন। আমি নিশ্চিত যে, অনেক মানুষ তার কাছ থেকে এই ক্ষমতা ছিনিয়ে নিতে চেয়েছিল, বিশেষ করে তার চাচা বা অন্য কেউ। কিন্তু তিনি সেটা ধরে রাখতে সক্ষম হয়েছেন। অবশ্যই তিনি অতিবুদ্ধিমান একজন লোক”।

এদিকে শনিবার উত্তর কোরিয়া দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। আমেরিকা ও দক্ষিণ কোরিয়া উভয়েই সামরিক মহড়া শুরু করলে এ অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র এই অঞ্চলে যুদ্ধজাহাজ প্রেরণ করে এবং দক্ষিণ কোরিয়ায় একটি বিতর্কিত ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা স্থাপনের কাজ শুরু করে।

গত রোববার, পিয়ংইয়াং এর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ’র একটি নিবন্ধ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের নির্বোধ সামরিক কর্মকান্ডের ফল হিসেবে খারাপ পরিণতি নিয়ে চিন্তা করতে বলা হয়। উত্তর কোরিয়া সাম্প্রতিক মাসগুলোতে বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় এবং তার ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালানোর হুমকি দিচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প সিবিএসকে বলেন, “যদি এ রকম আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয় তবে যুক্তরাষ্ট্র সহ্য করবে না। উত্তর কোরিয়ার বিরুদ্ধে কি সামরিক ব্যবস্থা নেয়া হবে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমি জানি না। আমি বলতে চাচ্ছি, আমরা ছাড় দিব না”।

Comments are closed.