আফগান সেনাঘাঁটিতে হামলা, নিহত বেড়ে ১৪০

ওয়ান নিউজ ডেক্সঃ আফগানিস্তানে সেনাবাহিনীর পোশাক পরে একটি সামরিক ঘাঁটিতে চালানো তালেবান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০ জনে দাঁড়িয়েছে। তাদের সকলেই আফগান সৈন্য বলে জানিয়েছে সামরিক কর্মকর্তারা। শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশে মাজার ই শরিফ শহরের একটি সেনাঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। আফগানিস্তানের কোনো সেনা স্থাপনায় চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি।

আফগান সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, সৈনিকরা যখন জুমার নামাজের জন্য সেনাঘাঁটির বাইরে বের হচ্ছিল, তখন সেনা সদস্যদের মতোই পোশাক পরে সন্ত্রাসীরা হামলা চালায়। তাদের আরেকটি দল হামলা চালায় ক্যান্টিনে থাকা সেনাদের উপর।

সেনাবাহিনীর এক কমান্ডার জানান, বেশ কয়েকজন হামলাকারীর মধ্যে অন্তত একজন আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। শুক্রবার রাতেও ঘাঁটিটিতে গুলির শব্দ শোনা যাচ্ছিল বলে জানান তিনি।

হামলার দায় স্বীকার করে তালেবান জানায়, তাদের হামলাকারীরা আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে প্রথমেই ঘাটির প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে দিয়েছে।

মাজার-ই শরীফের এই ঘাঁটিটি আফগান ন্যাশনাল আর্মির একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি। উত্তর আফগানিস্তানের অধিকাংশ অঞ্চলের নিরাপত্তা বিধানের দায়িত্ব এই ঘাঁটিটির ওপর ন্যস্ত। ঘাঁটিটিতে বেশ কিছু জার্মান ও অন্যান্য বিদেশি সৈন্য ছিল বলে জানা গেছে। তবে তাদের কি অবস্থা তা এখনো জানা যায়নি। সূত্র: বিবিসি ও গালফ নিউজ

Comments are closed.