ভুটানে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ওয়ান নিউজ ডেক্সঃ অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ভুটান পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভুটানের বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনার পাশাপাশি গার্ড অব অনার দেওয়া হয়েছে।এ ছাড়া ভুটানের ঐতিহ্যবাহী স্কার্ফ ও ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

মঙ্গলবার সকাল ১১টা ৪০ মিনিটে ভুটানের রাজধানীতে প্যারো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি পৌঁছায়। সেখানে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগ ও থিম্পুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী। এর আগে সকাল ১০টা ৫০ মিনিটে ড্রুক এয়ার কেবি-৩০৩ ভিভিআইপি ফ্লাইটে ভুটানের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

বিকেলে প্রধানমন্ত্রীকে তাসিচোড জঙ্গ রাজকীয় প্রাসাদে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেওয়া হবে। তাসিচোড জঙ্গ প্রাসাদের মূল ফটকে একজন ক্যাবিনেট মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আজ দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠানিক দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বৈঠকে দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াবলী, যেমন নদীর অববাহিকাভিত্তিক পানিসম্পদ ব্যবস্থাপনা, জল-বিদ্যুৎ, উপ-আঞ্চলিক সহযোগিতা, আন্তঃযোগাযোগ, সাংস্কৃতিক সহযোগিতা, কৃষি ও বাণিজ্য সহজীকরণ সংক্রান্ত বিষয়াবলি অধিক গুরুত্ব পাবে বলে জানা গেছে।

ভুটান সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার অটিজম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেবেন। বিকেলে শেখ হাসিনা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরবেন।

ভুটানের রাজধানীর রাজকীয় অতিথিশালায় ‘অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার’ শীর্ষক তিনদিনের এ সম্মেলনের যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভুটান সফরে সে দেশের সঙ্গে ছয়টি চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনার কথা সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

Comments are closed.