ফেক আইডি বন্ধে ফেসবুকের অভিযান

ওয়ান নিউজ ডেক্সঃ ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে সামাজিক যোগাযোগের সবচে’জনপ্রিয় মাধ্যম ফেসবুক। ফেসবুকের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার শাবনাম শেখ শুক্রবার সিকিউরিটি ব্লগে নোট পাবলিশ করেন। এতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও সৌদি আরবের নাম উল্লেখ করেন তিনি। এছাড়া আরো কয়েকটি দেশে এ কার্যক্রম চলবে।

ওই নোটে বলা হয়, গেলো ছয়মাস ধরেই ভুয়া অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করতে কাজ করছেন তারা। আর এগুলো বন্ধ করতে কয়েকটি বিশেষ কৌশল নেয়া হয়েছে।

শাবনাম জানান, ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়।

ইউএস টুডে জানায়, জালিয়াতির মাধ্যমে ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে এতে।

গেলো বুধবার ফেসবুক জানায়, ভুয়া অ্যাকাউন্ট বাছাই করতে শুরু করেছে তারা। ফেসবুকে একই পোস্ট বারবার দেয়া, বার্তা দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক।

ফেসবুকের ভাষ্য, নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার প্রক্রিয়াটি প্রতারণা, ভুল তথ্য, ভুয়া খবর ঠেকানোর বৃহত্তর প্রচেষ্টার অংশ।

Comments are closed.