হিউম্যান রাইটস ওয়াচ শুধু বাংলাদেশের সমালোচনায় ব্যস্ত

ওয়ান নিউজ ডেক্সঃ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক অভিযোগ করে বলেছেন, হিউম্যান রাইটস ওয়াচ যেসব প্রতিবেদন বাংলাদেশকে নিয়ে দিচ্ছে তা সামগ্রিক দিক বিবেচনা না করেই। তারা বাংলাদেশের সমালোচনা করতেই ব্যস্ত থাকে। এইচআরডব্লিউর তীব্র সমালোচনা হচ্ছে সুশীল সমাজেও। যেসব জায়গায় মানবাধিকার বাস্তবায়নে অভাবনীয় সাফল্য এসেছে সেগুলা তাদের অজানা। মায়ানমার রোহিঙ্গা ইস্যু নিয়েও তারা নেতিবাচকচভাবে সকলের কাছে বাংলাদেশকে প্রদর্শন করেছে। তারা তাদের এজেন্ডার জন্য কাজ করে।

তিনি আরোও বলেন, বাংলাদেশের জন্ম হয়েছে মানবাধিকার রক্ষায়। এখানে যেসব সেবা প্রদান করা হয়ে থাকে তা বিনামূল্যে হয়ে থাকে। টাকা লেনদেনের কোন সম্পর্ক্য এখানে নেই। আমরা ইতিমধ্যে পাঠ্যপুস্তকে মানবাধিকার বিষয়টি আনতে যাচ্ছি। বাল্যবিবাহ হচ্ছে সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘন। আমাদের সবাইকে মানবাধিকার রক্ষায় কাজ করতে হবে।

জাতীয় মানবাধিকার কমিশনের আয়োজনে “মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নঃ জাতীয় মানবাধিকার কমিশনের ভূমিকা” শিরোনামে কর্মশালায় তিনি এসব কথা বলেন। মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের সহায়তায় সারাদেশব্যাপী অংশ হিসাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক সায়লা ফারজানার সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে ছিলেন কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। বিশেষ অতিথি হিসাবে ছিলেন, মুন্সীগঞ্জ জেলা পুলিশ সুপার জায়েদুল আলম, মানবাধিকার কমিশনার ইসরাত হোসেন খাঁন, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নুরুন নাহার ওসমানি এবং বাঞ্চিতা চাকমা প্রমুখ।

Comments are closed.