শিক্ষক নিবন্ধনের মেয়াদ তিন বছর কেন : হাইকোর্ট

ওয়ান নিউজঃ বেসরকারি মাধ্যমিক স্কুল ও কলেজে নিয়োগ প্রত্যাশীদের শিক্ষক নিবন্ধন সনদের মেয়াদ তিন বছর নির্ধারণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, আইন সচিব, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবির ও মোহাম্মদ শাফায়েত জামিল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আইনজীবী মো. হুমায়ন কবির বলেন, ২০০৬ সালের বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যায়ন বিধিমালায় নিবন্ধনের কোনো সময়সীমা ছিল না। পরবর্তীতে সংশোধিত বিধিমালায় নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণ করা হয়।

সংশোধিত বিধিমালার ১০(১) ধারা চ্যালেঞ্জ করে মঙ্গলবার সকালে হাইকোর্টে রিট করেন বগুড়ার শাহজাহানপুর উপজেলার মো. আলামিনসহ নিবন্ধনে উত্তীর্ণ ৯১ জন। পরে ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

এই ধারায় বলা হয়েছে, ‘বিধি ১০ এর উপ-বিধি (১) এর পরিবর্তে নিম্নরূপ উপ-বিধি (১) প্রতিস্থাপিত হইবে। যথা- (১)বিধি ৯ এর উপ-বিধি (৩) অনুযায়ী পরীক্ষায় ফল প্রকাশের অনধিক ৯০ দিনের মধ্যে কর্তৃপক্ষ উত্তীর্ণ প্রার্থীগণকে চতুর্থ তফসিলে বর্ণিত ফরম-৩ অনুযায়ী শিক্ষক নিবন্ধন রেজিস্ট্রারে বা ডাটাবেজে নিবন্ধন করিবে এবং ফরম ৪ অনুযায়ী ৩ বছর মেয়াদী প্রত্যায়নপত্র প্রদান করিবে।’

Comments are closed.