খুলনা-বেনাপোল-কলকাতা মৈত্রী রেল ২ শুভ উদ্বোধন

ইয়ানুর রহমান : সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বহু প্রতীক্ষার পর অবশেষে বাংলাদেশের খুলনা ও ভারতের কলকাতার মধ্যে আন্তঃদেশীয় রেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন হয়েছে।

শনিবার দুপুর ১টা ৫৫ মিনিটে নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউজে ফিতা কেটে মৈত্রী ট্রেনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উদ্বোধনী অনুষ্ঠানে বেনাপোল রেলস্টেশনে ভিডিও কনফারেন্স স্থলে উপস্থিত ছিলেন, রেলমন্ত্রী মুজিবুল হক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য, খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান, যশোর জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হোসেন, জেলা পুলিশ সুপার আনিসুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সহ¯্রাধিক নেতা-কর্মীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী মুজিবুল হক বেনাপোল রেলস্টশনে সংবাদকর্মীদের সঙ্গে আলাপকালে জানান, দেশের উন্নয়ন করতে হলে আগে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের প্রয়োজন। সে বিষয়টি মাথায় রেখে জননেত্রী শেখ হাসিনা একের পর এক যোগাযাগ ব্যবস্থার উন্নয়ন করে চলেছেন। আজ উদ্বোধন হলো বাংলাদেশ-ভারতের মধ্যে মৈত্রী রেল। এখন এ পথে দুই দেশের মধ্যে বাণিজ্যিক, চিকিৎসা ও ভ্রমণের কাজে যাতায়াতকারীরা উপকৃত হবেন। পাশাপাশি দুই দেশের মানুষের মধ্যে বন্ধুতের¡ বন্ধন আরও জোরদার হবে।

দুপুর ২টায় বাংলাদেশ রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেনের নেতৃত্বে ৩৬ সদস্যের একটি প্রতিনিধি দল মৈত্রী রেলটি নিয়ে বেনাপোল স্টেশন ছেড়ে কলকাতার উদ্দেশে রওনা দেয়।

জানা যায়, এখন যাত্রাপথে দু’দেশের ইমিগ্রেশনে দীর্ঘ সময়ের বাধা কাটাতে ঢাকা স্টেশনেই (ক্যান্টনমেন্ট স্টেশন) ইমিগ্রেশনের সব কাজ শেষ করার বিষয়টি যাচাই করা হচ্ছে। ইমিগ্রেশন শেষ হলে কোথাও না থেমে একেবারে কলকাতার শিয়ালদহ স্টেশনে গিয়ে থামবে মৈত্রী এক্সপ্রেস।

একইসঙ্গে কলকাতা থেকে যারা ঢাকা যাবেন তাদের ইমিগ্রেশনের সব কাজ সম্পন্ন করা হবে শিয়ালদহ স্টেশনে। ট্রেনে যেহেতু খাবারের পর্যাপ্ত সুবিধা আছে, সেহেতু এটা ননস্টপ হলেও অসুবিধা নেই। যাত্রাপথে ইমিগ্রেশনের জন্য যদি বাড়তি সময় ব্যয় না হয় তাহলে এখনকার নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগেই এক দেশ থেকে আরেক দেশে পৌঁছাবে মৈত্রী ট্রেন।

Comments are closed.