উত্তর কোরিয়াকে একাই মোকাবেলা করতে পারে যুক্তরাষ্ট্র: ট্রাম্প

ওয়ান নিউজ ডেক্সঃ চীন সহায়তা করুক আর না-ই করুক, যুক্তরাষ্ট্র এককভাবে উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির ‘সমাধান’ করবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন মন্তব্য করেছেন।

যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ‘চীন যদি উত্তর কোরিয়ার বিষয়টির সমাধান না করে, তাহলে আমরাই তা করব। এটাই আমার শেষ কথা।’

এককভাবে এই কাজে সফলতা পাবেন বলে মনে করেন কি না—এমন প্রশ্নে ট্রাম্প বলেন, ‘পুরোপুরি’।

চলতি সপ্তাহে চীনা প্রেসিডেন্ট শি চিনপিং যুক্তরাষ্ট্র সফর করবেন। তাঁর নির্ধারিত সফরের আগে ট্রাম্পের কাছ থেকে ওই মন্তব্য এল।

বৃহস্পতি ও শুক্রবারের বৈঠকে দুই নেতা উত্তর কোরিয়া, দক্ষিণ চীন সাগরে বিরোধ, বাণিজ্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

শি চিনপিংয়ের সফরের আগে যুক্তরাজ্যের পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার ওপর চীনের ব্যাপক প্রভাব আছে। উত্তর কোরিয়ার বিষয়ে চীন যুক্তরাষ্ট্রকে সহায়তা করবে কি না, তা তারা ঠিক করবে। যদি সহায়তা করে, তাহলে তা চীনের জন্য খুবই ভালো হবে। আর সহায়তা না করলে তা কারও জন্য ভালো হবে না।

ট্রাম্প জানান, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্পের বিরুদ্ধে চীন কড়া অবস্থান না নিলে যুক্তরাষ্ট্র এককভাবে ব্যবস্থা নিতে প্রস্তুত আছে।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তার বিস্তারিত কিছু জানাননি ট্রাম্প।

Comments are closed.