অস্ট্রেলিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড়

ওয়ান নিউজ ডেক্সঃ অস্ট্রেলিয়ায় শক্তিশালী একটি ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলীয় দ্বীপগুলোতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ডেবি। খবর বিবিসির।

ঘূর্ণিঝড়ের আঘাত থেকে বাঁচাতে ২৫ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। ক্যাটাগরি চার মাত্রার এই ঘূর্ণিঝড়ের কারণে এরই মধ্যে কমপক্ষে ২৩ হাজার বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

debbi

২০১১ সালে কুইন্সল্যাণ্ডে আঘাত হানা ভয়াবহ ঘূর্ণিঝড়ের পর এই ঘূর্ণিঝড়কে সবচেয়ে ভয়াবহ বলে সতর্ক করা হয়েছে। স্থানীয় সময় দুপুরের দিকে উপকূল থেকে অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

কুইন্সল্যান্ডের পুলিশ জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে বোয়েন এবং এয়ারলাইন বীচে ভূমিধসের ঘটনা ঘটেছে।

debbi

ঘূর্ণিঝড়টি উপকূল রেখা অতিক্রম করে কুইন্সল্যান্ডের টাউনসভিল থেকে প্রোসারপাইন এলাকার মধ্যে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

ডেবি আঘাত হানার সময় দুই মিটার উচ্চতার জলোচ্ছ্বাসে উপকূলের নিচু এলাকা প্লাবিত হতে পারে। এছাড়া বিভিন্ন এলাকায় ভারি বর্ষণ ও ভূমিধসও হতে পারে বলে জানানো হয়েছে।

debbi

ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই কুইন্সল্যান্ডের ১০২টি স্কুল এবং ৮১টি শিশু শিক্ষাকেন্দ্র এবং দুটি বন্দর বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। টাউন্সভিলে এবং ম্যাকেই বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

Comments are closed.