দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা!

ওয়ান নিউজ ডেক্সঃ দুর্নীতি  কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছে দক্ষিণ কোরিয়ার আইনজীবিরা। এ মাসের প্রথম দিকে তিনি তার পদ হারিয়েছিলেন। কারণ সাংবিধানিক আদালত তার বিরুদ্ধে সংসদ সদস্যদের আনা অভিশংসনের প্রস্তাবে সমর্থন জানায়।

সাবেক প্রেসিডেন্ট পার্কের বিরুদ্ধে অভিযোগ, তিনি বিভিন্ন বড় প্রতিষ্ঠান থেকে অর্থ সংগ্রহে তার কাছের বন্ধু চুই সুন-সিলকে সমর্থন করেন। পার্ক অবশ্য এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন।

গত সপ্তাহে তদন্তকারী দলের কাছে ১৪ ঘন্টার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়ার আগে দেশটির সাবেক এই প্রেসিডেন্ট জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক্ট কোর্ট এখন পার্ককে গ্রেফতারি পরোয়ানা জারি করার জায়গা খুঁজে দেখছে। যদি গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় তাহলে আইনজীবিরা তদন্ত করা ও অভিযোগ দায়ের করার জন্য সর্বোচ্চ বিশ দিন পাবেন।

প্রেসিডেন্ট হিসেবে তিনি বিভিন্ন অভিযোগ থেকে দায়মুক্তি পেতে পারতেন। এবং সে সময় বিভিন্ন প্রশ্নের জবাব দিতে অস্বীকৃতি জানাতে পারতেন। কিন্তু এখন যেহেতু সে পদের বাইরে আছেন এজন্য বিভিন্ন অভিযোগের জবাব দিতে হবে। তার বিরুদ্ধে যেসব অভিযোগ ঝুলছে সেগুলো হচ্ছে; ক্ষমতার অপব্যবহার, চাপ প্রয়োগ করা, ঘুষ ও সরকারের গোপন তথ্য ফাঁস করে দেওয়া ইত্যাদি। সূত্র: বিবিসি

Comments are closed.