কক্সবাজার সদর হাসপাতালে ৩০ মিনিটে করোনা পরীক্ষা

ইমাম খাইর:
২৫০ শয্যা বিশিষ্ট কক্সবাজার জেলা সদর হাসপাতালে করোনা পরীক্ষায় এন্টি টেস্ট পদ্ধতি চালু করা হয়েছে। যার সুবাদে মাত্র ৩০ মিনিটে করোনা পরীক্ষা করা যাবে। সোমবার (১১ জানুয়ারী) থেকে এ পদ্ধতি চালু করা হয়েছে।

কক্সবাজার মেডিকেল কলেজের সংক্রামক রোগ ও ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ শাহজাহান নাজির এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, যেখানে পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) পদ্ধতিতে করোনা জীবানু সনাক্তকরণে কমপক্ষে ৬ ঘন্টা সময় লাগে, সেখানে এন্টিজেন টেস্ট পদ্ধতিতে করোনা পরীক্ষায় সময় লাগবে মাত্র আধাঘন্টা। কোভিড-১৯ এর জীবানু সনাক্তকরণে এই পদ্ধতিকে রেপিড টেস্ট পদ্ধতি বলা হয়।

ডা. শাহজাহান জানান, রোগীর শরীরে উপসর্গ দেখা দেওয়ার প্রথম সপ্তাহে সাধারণত এই এন্টিজেন টেস্ট করাতে হয়। চট্টগ্রাম বিভাগে কোভিড-১৯ এর ২য় এন্টিজেন টেস্ট সেন্টার হিসাবে কক্সবাজার জেলা সদর হাসপাতালে রেপিড টেস্ট পদ্ধতি চালু হয়েছে। যা কক্সবাজারে চিকিৎসা ব্যবস্থার আর এক অগ্রগতি বলে মন্তব্য করেছেন-সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. শাহজাহান নাজির। চট্টগ্রাম বিভাগে প্রথম এন্টিজেন টেস্ট সেন্টার হিসাবে চট্টগ্রামের BITID তে এ পদ্ধতি চালু হয়। এজন্য আলাদা রেপিড টেস্ট কীট ব্যবহার করতে হয়। রোগীকে পাশে রেখেই এই এন্টিজেন টেস্ট করতে হয় বলে জানান-বিশিষ্ট চিকিৎসক ডা. শাহজাহান নাজির।

এই সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ আরো জানান, কক্সবাজার জেলা সদর হাসপতালের বহিঃবিভাগ ও অন্ত বিভাগের ভর্তি রোগীদের মধ্যে যাদের করোনা উপসর্গ থাকবে, তাদের থেকে স্যাম্পল নিয়ে আধা ঘণ্টার মধ্যে টেস্ট রিপোর্ট দেওয়া হবে। এজন্য কোন পিসিআর মেশিন লাগবে না।

Comments are closed.